আজ এইচএসসির ফল প্রকাশ, যেভাবে জানা যাবে ফল

ফাইল ছবি

রাইজিং কক্স ডেস্ক : মহামারী করোনা ভাইরাসের মধ্যে আজ সকাল সাড়ে ১০টায় ঘোষণা করা হবে উচ্চ মাধ্যমিকের ফলাফল। প্রায় পৌনে ১৪ লাখ শিক্ষার্থীর মধ্যে সবাই পাস করলেও সবাই অধীর আগ্রহে অপেক্ষায় আছেন কে কত জিপিএ পেয়েছেন।

বরাবরের মত এবারও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটের পাশাপাশি যে কোনো মোবাইল থেকে এসএমএস করে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল জানা যাবে। সকাল সাড়ে ১০টায় ফলাফল ঘোষণার এই আনুষ্ঠানিকতা হবে ঢাকার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট থেকে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে অনলাইনে ফলাফল ঘোষণা অনুষ্ঠানে যুক্ত থাকবেন। অন্যবছর ফল প্রকাশের সময় কলেজে কলেজে আনন্দ উৎসবে মাতে শিক্ষার্থীরা। এবার করোনাভাইরাসের মহামারীর মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠানে জমায়েত হতে নিষেধ করেছে শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, যারা আগেই নির্ধারিত নম্বরে এসএমএস করে রেখেছেন, তাদের ফল প্রকাশের পর জানিয়ে দেয়া হবে। এছাড়া তাৎক্ষণিক এসএমএস করেও ফল জানা যাবে। এইচএসসির ফল জানতে যে কোনো মোবাইল থেকে এসএমএস অপশনে গিয়ে HSC লিখে একটি স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২০ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

ফিরতি এসএমএসে ফল জানানো হবে। আলিমের ফল পেতে Alim লিখে একটি স্পেস দিয়ে Mad লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২০ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

আর কারিগরি বোর্ডের এইচএসসির ফল পেতে HSC লিখে একটি স্পেস দিয়ে Tec লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২০ লিখে ১৬২২২ নম্বরে পাঠালে ফিরতি এসএমএসে ফল জানানো হবে। কেউ চাইলে ফল প্রকাশের আগেও এসএমএস করে রাখতে পারেন। ফল প্রকাশের পর তাকে তা জানিয়ে রাখতে হবে। মোবাইলে এসএমএসের পাশাপাশি নিজ নিজ শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকেও ফল জানা যাবে। এছাড়া জেলা প্রশাসক (ডিসি) এবং উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) ই-মেইলে কেন্দ্র ও প্রতিষ্ঠানের ফল জানিয়ে দেওয়া হবে। প্রয়োজনে ডিসি ও ইউএনও অফিস থেকে ফলাফলের হার্ডকপি সংগ্রহ করা যাবে বলে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি জানিয়েছে। গতবছরের ১ এপ্রিল থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা হওয়ার কথা থাকলেও করোনাভাইরাসের মহামারীর কারণে তা আর নেওয়া যায়নি।

রাইজিংকক্স.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।