আনুষ্ঠানিকভাবে নির্বাচিত হলেন বাইডেন

অন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে চূড়ান্তভাবে বিজয়ী হয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। গত ৩ নভেম্বর ভোট গ্রহণের পর নানা নাটকীয়তা শেষে এবার ইলেকটোরাল ভোটের আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করা হয়।

সোমবার (১৪ ডিসেম্বর) সন্ধ্যার পর যুক্তরাষ্ট্রের সবচেয়ে অঙ্গরাজ্য ক্যালিফোর্নিয়া তাদের ইলেকটোরাল কলেজ ভোটের ফলাফল আনুষ্ঠানিকভাবে ঘোষণা করে। এর ফলে জো বাইডেনের নিশ্চিত ভোট ২৭০টি পেরিয়ে যায়। চূড়ান্ত গণনায় বাইডেন ৩০৬টি ও ট্রাম্প পেয়েছেন ২৩২টি ইলেকটোরাল কলেজ ভোট।

এদিনই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন পদ্ধতির দ্বিতীয় ধাপে ইলেকটোরাল কলেজের ভোট অনুষ্ঠিত হয়। ইলেকটোরাল ভোটের ফলাফলে বিজয় নিশ্চিত হওয়ার পর ডেমোক্র্যাট প্রার্থী বাইডেন জাতির উদ্দেশে ভাষণ দেন। সেখানে তিনি বলেন, এই ফলাফলে গণতন্ত্র রক্ষা পেয়েছে। জনতার ইচ্ছার জয় হয়েছে।

নির্বাচনের ফলাফল পাল্টে দেয়ার জন্য ট্রাম্পের চেষ্টার কথাও উল্লেখ করেন বাইডেন। তিনি বলেন, সুপ্রিম কোর্ট ঐক্যবদ্ধ হয়ে নির্বাচনের ফলাফল পাল্টে দেয়ার প্রয়াস প্রতিহত করেছেন। বাইডেন বলেন, দেশের ৮ কোটি ১০ লাখের বেশি মানুষ তাকে ও ভাইস প্রেসিডেন্ট পদে কমলা হ্যারিসকে ভোট দিয়েছে।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে কোনও প্রেসিডেন্ট প্রার্থীর ভোটপ্রাপ্তির এই রেকর্ডের কথাও উল্লেখ করে বাইডেন। তিনি বলেন, ২০১৬ সালে ট্রাম্প-পেন্সের সমান ইলেকটোরাল কলেজ ভোট পেয়ে তারা জয়লাভ করেছেন।

রাইজিংকক্স.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।