জাতীয়প্রধান সংবাদশিক্ষাঙ্গন

আন্তর্জাতিক বিতর্কে অক্সফোর্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন ঢাবি

রাইজিং কক্স ডেস্ক : ‘আইইউবি এসেনশন ২০১৯’ প্রতিযোগিতায় উন্মুক্ত ক্যাটাগরিতে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের কিট মার্সার এবং র‌্যাচেল ও’নুনাইনকে হারিয়ে চ্যাম্পিয়ন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (আইবিএ) সাজিদ খন্দকার ও সৌরদিপ পল।

ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি) এর আয়োজনে অনুষ্ঠিত হলো আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতা ‘আইইউবি এসেনশন ২০১৯’। সম্প্রতি অনুষ্ঠিত এ বিতর্কে উন্মুক্ত ক্যাটাগরিতে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এর কিট মার্সার এবং র‌্যাচেল ও’নুনাইনকে হারিয়ে চ্যাম্পিয়নশিপ শিরোপা অর্জন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ)-এর সাজিদ খন্দকার ও সৌরদিপ পল এর দল।

চতুর্থবারের মতো এ বিতর্কের আয়োজন করল আইইউবি।

২০১৬ সালে এসেনশনের যাত্রা হয় একটি আন্তঃস্কুল বিতর্ক প্রতিযোগিতা হিসেবে। যা ঠিক পরের বছরই আন্তর্জাতিক সীমানা অতিক্রম করে রুপ নেয় দক্ষিণ এশিয়ার অন্যতম বড় আন্তর্জাতিক বিতর্ক উৎসবে। এ বছর বিতর্ক উৎসবের থিম ছিলো ‘অবিচার’। সারা বিশ্বে চলমান অন্যায় ও অবিচারের বিরুদ্ধে যুক্তিপূর্ণ বাগ্মিতার অপরিসীম গুরুত্ব তুলে ধরাই ছিলো এর প্রধান লক্ষ্য।

প্রতিযোগিতায় হাইস্কুল ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয় একাডেমিয়া স্কুলের মাহাথির ও মানাল এর দল। রানার্স আপ হয় এসএফএক্স গ্রিনহেরাল্ড এর অঙ্কিতা দে এবং রিশী ভট্যাচার্জ। নভিস ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএর সৈয়দ শাদাব এবং আয়মানুল ইসলামের দল। আর রানার্স আপ হন ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনলজি (আইইউটি)-এর যাহিন রাইদাহ ও তৌকির আযম চৌধুরী।

শ্রেষ্ঠ বিতার্কিক নির্বাচিত হন, উন্মুক্ত ক্যাটাগরিতে ঢাকা বিশ্ববিদ্যােলয়ের আইবিএর সাজিদ খন্দকার। হাইস্কুল ক্যাটাগরিতে সেরা বিতার্কিত নির্বাচিত হয়েছেন, মাস্টারমাইন্ডের ইনকিয়াদ পাটোয়ারী এবং নভিস ক্যাটাগরিতে ভারতের ইগ্নাইট মাইন্ডস এর রোহিত মৃধা।

গত ১৪ই ডিসেম্বর বিতর্ক উৎসবের শেষদিন সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মি্উচুয়াল ট্রাস্ট ব্যাংকের পরিচালক ও আইইউবি বোর্ড অব ট্রাস্টিজের সাবেক চেয়ারম্যান রাশেদ আহমেদ চৌধুরী, উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মিলান পাগন, রেজিস্ট্রার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আনোয়ারুল ইসলাম, বোর্ড অব ট্রাস্টিজ সদস্য লুতফে ম. আইয়ুব, মিসেস সালমা করিম এবং ইএসটিসিডিটি এর সাবেক চেয়ারম্যান ড. সৈয়দ সিরাজুল হক।অতিথিবৃন্দ বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।