কক্সবাজারপর্যটন

আন্তর্জাতিক মানে উন্নীত হচ্ছে কক্সবাজার বিমানবন্দর

কক্সবাজার বিমান বন্দর

রাইজিং কক্স ডেস্ক : কক্সবাজার বিমানবন্দরের আয়তন আরো বাড়ছে। আন্তর্জাতিক মানে উন্নীত করতে তৃতীয় দফায় এর আয়তন বাড়িয়ে ১২ হাজার ফুট করা হচ্ছে।

এছাড়া রাতের বেলাতেও যাতে উড়োজাহাজ ওঠানামা করতে পারে সেজন্য রানওয়েতে পর্যাপ্ত লাইটের বসানোর উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ। এদিকে সৈয়দপুর বিমানবন্দরকে আঞ্চলিক মানে উন্নীত করার কাজও চলছে।

পর্যটক আকর্ষণের পদক্ষেপ হিসেবে কক্সবাজার বিমানবন্দরকে আন্তর্জাতিক মানে উন্নীত করার কাজ করছে বেসমারিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়। আইকাও এর নিয়ম অনুযায়ী আন্তর্জাতিক বিমানবন্দরে উন্নীত করতে তৃতীয় দফায় এর আয়তন বাড়িয়ে করা হচ্ছে ১২ হাজার ফুট। এ জন্য বাঁকখালী নদীর বাঁক ঘুরিয়ে দেয়া হচ্ছে নাব্যতা রক্ষার জন্য।

এদিকে অভ্যন্তরীণ এই বিমানবন্দরে লাইটের অভাবে রাতের বেলা উড়োজাহাজ উড্ডয়ন ও অবতরণ সম্ভব নয়। তাই রানওয়েতে পর্যাপ্ত লাইট ও যন্ত্রপাতি স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। এজন্য জমি অধিগ্রহণের কাজও চলছে বলে জানান, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিব মহিবুল হক।

সৈয়দপুর অভ্যন্তরীণ বিমানবন্দরের আধুনিকায়ন ও সম্প্রসারণের কাজে জমি অধিগ্রহণ চলছে। আগামী বছরের মাঝামাঝি পর্যন্ত অধিগ্রহণ প্রক্রিয়া শেষ হবে বলে জানান তিনি।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন