খেলাধুলা

আফগানিস্তানকে সহজেই হারাল বাংলাদেশ ‘এ’ দল

ক্রীড়া ডেস্ক, রাইজিং কক্স : আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে সিরিজ হার এড়াতে আজ জিততেই হতো ইমরুল কায়েসের নেতৃত্বাধীন বাংলাদেশ ‘এ’ দলকে। ২-১ ব্যবধানে এগিয়ে থাকা সফরকারীদের সহজেই হারিয়ে সিরিজে সমতা এনেছে স্বাগতিকরা। সাভারে ইমরুলরা জিতেছে ৬২ রানে। সিরিজ শেষ হয়েছে ২-২ ব্যবধানে।

২৬৩ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই হোঁচট খায় আফগানিস্তান ‘এ’ দল। ১৩ বলে ৫ রান করে আবু জায়েদ রাহির বলে আমিনুল ইসলাম বিপ্লবকে ক্যাচ দিয়ে ফেরেন ইব্রাহিম জাদরান। সেই ধাক্কা সামলে শহিদ কামালকে সঙ্গে নিয়ে ৫৬ রানের জুটি গড়েন অপর ওপেনার রহমানউল্লাহ গুরবাজ। ১৪ রান করা শইদ কামালকে ফেরান শফিকুল ইসলাম।

এরপর আক্রমণাত্মক ব্যাটিং করতে থাকা গুরবাজকে সাজঘরে ফেরান ইয়াসিন আরাফাত মিশু। ৪১ বলে ৭ চার ও ৩ ছয়ে ৫৪ রান করেন তিনি। মুনির আহমেদ (০), দরউইশ রাসুল (১), করিম জান্নাত (১) ফেরেন দ্রুত।

দলের ১০২ রানের মাথায় সপ্তম ব্যাটসম্যান হিসাবে আউট হন ফজল রহমান (৭)। অধিনায়ক নাসির জামাল ৮ম উইকেটে শরফুদ্দিন আশরাফের সঙ্গে ৬৫ রান যোগ করেন। ৩৫ বলে ২ টি করে চার ও ছয়ে ৩৫ রান করে রান আউট হন ৯ এ নামা শরফুদ্দিন আশরাফ। এরপর বেশীক্ষণ টেকেননি নাসির জামালও। ৭২ বলে ৩ চারে ৪৭ রান করা নাসির জামালকে ফেরান ইয়াসির আরাফাত মিশু। গলার কাটা হয়ে বিঁধে থাকা ২৩ রান করা মিরওয়াইজ আশরাফকে ফিরিয়ে ম্যাচ শেষ করেন শফিকুল।

এর আগে সাভারের বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের ৩ নম্বর গ্রাউন্ডে টসে জিতে আগে বাংলাদেশ ‘এ’ দলকে ব্যাট করতে পাঠান আফগানিস্তান ‘এ’ দলের অধিনায়ক নাসির জামাল।

বাংলাদেশ ‘এ’ দলের হয়ে ইনিংসের গোড়াপত্তন করতে নামেন অধিনায়ক ইমরুল কায়েস ও নাইম শেখ। শুরুটা এই দুইজন খারাপ করেননি। ৮ম ওভারে ৩৪ রান স্কোরবোর্ডে জমা করার পর রান আউটে কাটা পড়েন ইমরুল কায়েস। ২৭ বলে ৪ চারে ২১ রান করে আউট হন তিনি। ১৩ তম ওভারে রান আউটের শিকার হন তিনে নামা ফজলে রাব্বি মাহমুদও। ১৩ বলে ৪ রান করে আউট আউট হন তিনি।

৪৫ রানে দুই উইকেট হারানোর পর দলের হাল ধরেন দুই তরূণ নাইম শেখ ও আমিনুল ইসলাম বিপ্লব। এই দুইজনের তৃতীয় উইকেট জুটি থেকে আসে ৮০ রান। ৪০ বল খেলে ২২ রান করে আউট হন বিপ্লব। এরপর উইকেটে আসেন আফিফ হোসেন ধ্রুব। দ্রুত রান তোলাতে মনোযোগ দেন তিনি। নাইম শেখের সঙ্গে ৮৪ রানের জুটি গড়েন তিনি। যেখানে ৫৩ রানই আফিফের। ৫০ বলে ৪ চার ও ২ ছয়ে ৫৩ রান করে আউট হন তিনি।

শুরুতে ধরে খেললেও পরে রান তোলার গতি বাড়িয়ে দেন ওপেন করতে নামা নাইম শেখ। ৪৮ তম ওভারে যেয়ে আউট হন তিনি। ১৪৩ বলে ১১ চার ও ১ ছক্কায় ১২৬ রান করেন তিনি। এছাড়া আর কেউ বলার মতো রান করতে পারেননি শেষের দিকে। নির্ধারিত ৫০ ওভার শেষে ৯ উইকেট হারিয়ে ২৬২ রান স্কোরবোর্ডে জমা করতে পারে বাংলাদেশ ‘এ’ দল।

সংক্ষিপ্ত স্কোরঃ

বাংলাদেশ ‘এ’ দল ২৬২/৯ (৫০), ইমরুল ২১, নাইম ১২৬, রাব্বি ৪, বিপ্লব ২২, আফিফ ৫৩, জাকের ২, অঙ্কন ৫, মেহেদী ৯, মিশু ৫, রাহি ১*, শফিকুল ৮*; করিম জান্নাত ৭৩/৪, ফজল রহমান ৫৬/২।

আফগানিস্তান ‘এ’ দল ২০০/১০ (৪৫.১) ইব্রাহিম ৫, গুরবাজ ৫৪, শহিদ ১৪, নাসির ৪৭, মুনির ০, রাসুল ১, করিম ১, ফজল ৭, আশরাফ ৩৫, মিরওয়াইজ ২৩, নাভিনুল ৪*; মিশু ৪০/৩, রাহি ৫৩/১, মেহেদী ৩০/১, শফিকুল ৩২/২, বিপ্লব ৪৫/২।

ফলাফলঃ বাংলাদেশ ‘এ’ দল ৬২ রানে জয়ী।