প্রধান সংবাদব্যবসা ও বানিজ্যসারাদেশ

আবারো বাড়ছে পেঁয়াজের দাম

পেঁয়াজ। ফাইল ছবি

রাইজিং কক্স ডেস্ক : চট্টগ্রামে আবারো বাড়তে শুরু করেছে পেঁয়াজের দাম। একদিনের ব্যবধানে দেশের প্রধন পাইকারী বাজার খাতুনগঞ্জে প্রতি কেজিতে বেড়েছে ২৫ থেকে ৩০ টাকা। আড়তদাররা বলছেন, আমদানি কমে যাওয়ায় পেঁয়াজের দাম বাড়ছে।

গেল বছরের সেপ্টেম্বরে ভারত থেকে পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণার পর লাগামহীনভাবে বেড়ে যায় পেঁয়াজের বাজার। এই সুযোগে অসাধু ব্যবসায়ীরা পেঁয়াজের বাজারে অস্থিরতা তৈরি করলে পাইকারিতে প্রতিকেজি পেঁয়াজ ২৫০ টাকা পর্যন্ত গিয়ে ঠেকে। পরে চট্টগ্রামের বেশ কিছু শিল্প গ্রুপ পেঁয়াজ আমদানি শুরু করলে কমে আসে পেয়াজের দাম।

খাতুনগঞ্জে মিয়ানমারের পেঁয়াজ বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৬০ টাকায়। একদিন আগে প্রতি কেজির দাম ছিল ১৩০ টাকায়। এছাড়াও চীনা পেঁয়াজ কেজিতে ২০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৭০ টাকায়। মিশর ও তুরস্কের পেঁয়াজ বিক্রি হচ্ছে ১১০ ও ১২০ টাকায়। ব্যবসায়ীরা ও আড়তদাররা কারণ হিসেবে বলছেন সরবারহ কমার কথা ।

ভোক্তাদের অভিযোগ নানা অজুহাতে পেঁয়াজের দাম বাড়িয়ে ক্রেতাদের পকেট হাতিয়ে নেয়া হচ্ছে। শুধু পেঁয়াজ নয়, শাকসবজি ও মাছের দাম বাড়ায় বছরের শুরুতে ভোগান্তিতে পড়তে হচ্ছে সীমিত আয়ের মানুষদের।