খেলাধুলা

ইংল্যান্ড-আয়ারল্যান্ড সিরিজ দিয়ে শুরু ওয়ানডে সুপার লিগ

ফাইল ছবি

ক্রীড়া ডেস্ক, রাইজিং কক্স : করোনা কাল শেষে ইংল্যান্ড এখন ঘরের মাঠে উইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ নিয়ে ব্যস্ত। এরপরেই তারা আয়ারল্যান্ডের মুখোমুখি হতে যাচ্ছে। সেটাই হবে করোনা পরবর্তী প্রথম ওয়ানডে সিরিজ। আগামী বৃহস্পতিবার তিন ম্যাচের এই সিরিজ দিয়েই আনুষ্ঠানিকভাবে শুরু হবে ওয়ানডে সুপার লিগ।

গত মে মাসে এই সুপার লিগ শুরু হওয়ার কথা থাকলেও করোনাভাইরাসের কারণে তা পিছিয়ে যায়। এর দ্বারা মূলত ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের বাছাই প্রক্রিয়া শুরু হচ্ছে। তিন বছর মেয়াদী প্রথম সুপার লিগে খেলবে ১৩টি দল। ১২টি টেস্ট খেলুড়ে দেশের সঙ্গে অংশ নেবে ২০১৫-১৭ আইসিসি ওয়ার্ল্ড ক্রিকেট লিগের বিজয়ী দল নেদারল্যান্ডস।

প্রতিটি দল এই সময়ে খেলবে আটটি করে সিরিজ। এর মাঝে ৪টি হোম এবং ৪টি অ্যাওয়ে। প্রতিটি সিরিজ হবে তিন ম্যাচের। শীর্ষ ৭ দল সরাসরি ভারতে অনুষ্ঠেয় ২০২৩ বিশ্বকাপে অংশ নেবে। আর স্বাগতিক হিসেবে ভারত এমনিতেই সরাসরি খেলবে। প্রতি জয়ের জন্য থাকছে ১০ পয়েন্ট, টাই অথবা ম্যাচ পরিত্যক্ত হলে মিলবে ৫ পয়েন্ট। সরাসরি বিশ্বকাপে উঠতে ব্যর্থ ৫ দলসহ সহযোগী পাঁচ সদস্য দল বিশ্বকাপ বাছাইপর্বে খেলবে। সেখান থেকে দুই দল সুযোগ পাবে মূল আসরে।

Comment here