বন্দর নগরীশিক্ষাঙ্গন

ইডিইউতে সফটস্কিল উন্নয়নে কর্মশালা অনুষ্ঠিত

ইডিউতে সেমিনারে অতিথি ও অংশগ্রহণকারীরা। ছবি: সংগৃহীত

রাইজিং কক্স ডেস্ক : শুধু ক্যারিয়ারে নয়, ব্যক্তি হিসেবে জীবনের প্রতিটি ক্ষেত্রে সফল হতে হলে প্রয়োজন ভালো যোগাযোগ দক্ষতা। এটি এমন একটি সফটস্কিল যা সারাজীবনই কাজে লাগে। এ দক্ষতা অর্জনে নিজের মত প্রকাশের পাশাপাশি অন্যের মনোভাবও বুঝতে হয়।

শনিবার (২৩ নভেম্বর) বেলা ১১টায় ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে (ইডিইউ) ‘কমিউনিকেট উইথ কনফিডেন্স’ শীর্ষক কর্মশালায় এসব কথা বলেন বিকাশের মার্কেটিং ম্যানেজার সৈয়দ ইব্রাহিম সাজিদ। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের সেমিনার হলে ইডিইউর নেটওয়ার্ক অ্যান্ড প্লেসমেন্ট সেলের উদ্যোগে এ সেমিনারে তিনিই ছিলেন মূল বক্তা।

ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেছেন, ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট লিডারশিপ এক্সপেরিয়েন্স (আইজিএলই) কোর্সের অধীনে শিক্ষার্থীদের আন্তর্জাতিক বাণিজ্য নগর দুবাই ও আবুধাবিতে নিয়ে গিয়েছে ইডিইউ কর্তৃপক্ষ। যেখানে ভিন্ন দেশের সংস্কৃতির সঙ্গে পরিচিত ও বহুজাতিক প্রতিষ্ঠান কিভাবে পরিচালিত হয় তা শিখবে তারা। এ কোর্সে নানা দেশ ও বৈচিত্র্যপূর্ণ সাংস্কৃতিক পরিবেশের মানুষের সঙ্গে পরিচয় শিক্ষার্থীদের কমিউনিকেশন স্কিল উন্নতিতে বিশেষ ভূমিকা রাখবে।

তিনি বলেন, ইন্ডাস্ট্রিতে নেতৃত্ব দেওয়ার উপযোগী করে শিক্ষার্থীদের গড়ে তুলছি আমরা। বাংলাদেশের শীর্ষস্থানীয় বহুজাতিক ও বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোতে কর্মরত ইডিইউ গ্র্যাজুয়েটরাই এর উল্লেখযোগ্য দৃষ্টান্ত। বিশ্ববিদ্যালয় শুধু একাডেমিক সেক্টরেই নয়, একইসঙ্গে ইন্ডাস্ট্রিতেও ভূমিকা রাখে। সেক্ষেত্রে কর্পোরেট বিশ্বে ও ইন্ডাস্ট্রিয়াল রিসার্চে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির ফ্যাকাল্টি মেম্বার ও শিক্ষার্থীরা যুক্ত হয়ে অবদান রাখতে পারে। সে লক্ষ্যেই কর্পোরেট জগৎ থেকে দক্ষ ব্যক্তিদের ক্যাম্পাসে এনে শিক্ষার্থীদের সফটস্কিলগুলো উন্নত করার প্রয়াস।

সৈয়দ ইবরাহিম সাজিদ শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, আত্মবিশ্বাস না থাকলে নিজেকে সঠিকভাবে প্রকাশ করা যায় না। তাই নিজ নিজ ক্ষেত্রে যত বেশি সম্ভব সাম্প্রতিক জ্ঞান ও তথ্য জানতে হবে। কিন্তু তথ্যগুলোকে প্রকাশের ক্ষেত্রে গল্পের ঢঙে, আকর্ষণীয় করে তুলতে হবে। কেননা, যোগাযোগের প্রধান লক্ষ্য হলো সম্পৃক্ততা তৈরি করা।

প্রেজেন্টেশনের ক্ষেত্রে দর্শকের মনোযোগ ধরে রাখতে হবে। প্রেজেন্টেশনে স্লাইড একটি গুরুত্বপূর্ণ উপাদান হলেও, দর্শকের দৃষ্টি যেন বক্তার দিকে থাকে, তা নিশ্চিত করতে হবে। এক্ষেত্রে সফলতার মূলমন্ত্র হলো- নার্ভাস না হওয়া, বলেন বিকাশের এ বিপণন কর্মকর্তা।

প্রভাষক রওনক আফরোজের সঞ্চালনায় উপস্থিত ছিলেন ইডিইউর নেটওয়ার্কিং অ্যান্ড প্লেসমেন্ট সেলের কর্মকর্তা ও বিভিন্ন সেমিস্টারের শিক্ষার্থীরা।