আন্তর্জাতিকধর্ম

ইসলাম গ্রহণ করলেন লাটভিয়ান ভারোত্তলক রেবেকা

রেবেকা কোহা

ক্রীড়া ডেস্ক : রেবেকা কোহা, বয়স ২২ বছর। লাটভিয়ান এই ভারোত্তোলক ইসলাম ধর্ম গ্রহণ করেছেন। ইনস্টাগ্রামে নিজেকে মুসলিম ঘোষণা দেন তিনি। মুসলিম হওয়ার পর সামাজিক যোগাযোগমাধ্যম থেকে পূর্বের সব ছবি, ভিডিও সরিয়ে ফেলেছেন রেবেকা।

এখন তার ইনস্টা একাউন্টে শুধু চারটি হিজাব পরিহিত ছবি রয়েছে। রেবেকা তার ভক্তদের উদ্দেশ্যে ২৭শে জুলাই ইনস্টাগ্রামে লিখেন, প্রিয় বন্ধুবান্ধব ও অনুসারীগণ! আমি আমার জীবনের অনেক বড় একটা সিদ্ধান্ত নিয়েছি এবং সিদ্ধান্তটা নিয়ে আমি খুশি। কারণ আমি মনে করি, সঠিক কাজটিই করছি। দিনটি আমার কাছে স্পেশাল।

কারণ আমি এখন একজন মুসলিম। আজ বিকাল ৩টা ৪৮ মিনিটে কালেমায়ে শাহাদাৎ পাঠের মধ্য দিয়ে ইসলামে দীক্ষিত হয়েছি। অাশা করি আমার জীবনে একটি সুন্দর অধ্যায় শুরু হতে যাচ্ছে।’

রেবেকা বন্ধুবান্ধদের নিষেধ করেছেন, তারা যেন সামাজিক যোগাযোগমাধ্যমে তার চুল, ঘাড়, বাহু ও পা দেখানো ছবি পোস্ট না করে। ইসলাম গ্রহণের পর যারা সমর্থন দিয়েছেন, সবাইকে ধন্যবাদ জানিয়েছে রেবেকা।

সংবাদমাধ্যমগুলো বলছে, রেবেকা ইসলাম গ্রহণ করেছেন তার বাগদত্ত মুয়াজ মোহাম্মদ ইব্রাহিমের দ্বারা প্রভাবিত হয়ে। কাতারি ডিসকাস থ্রোয়ার ইব্রাহিমের সঙ্গে রেবেকার সাক্ষাত কাতারে অনুষ্ঠিত একটি টুর্নামেন্টে। এরপর মন দেয়া-নেয়া। গত ১৯শে মে রেবেকার ২২তম জন্মদিনে ইব্রাহিম তাদের একটি ছবি পোস্ট করেছিলেন ইনস্টাতে। সেসব ছবিও সরিয়ে ফেলা হয়েছে।

রেবেকা কোহা সর্বশেষ অংশ নিয়েছেন লাটভিয়ান চ্যাম্পিয়নশিপে। দেশটির জাতীয় আসরের ১০৪ কেজি ওজনশ্রেণিতে রেকর্ড গড়ে স্বর্ণপদক জয় করেন। অংশ নেবেন ২০২১ সালের টোকিও অলিম্পিকে।

২০১৬ ব্রাজিলের রিওতে অনুষ্ঠিত অলিম্পিক গেমসের ৫৩ কেজি ওজনশ্রেণীতে চতুর্থ হন। ভারোত্তলকের বিশ্বচ্যাম্পিয়নশিপের ২০১৭ ও ২০১৮ সালের আসরে জেতেন ব্রোঞ্জ পদক।

Comment here