খেলাধুলাপ্রধান সংবাদ

উইজডেনের দশক সেরা সাকিব আল হাসান

সাকিব আল হাসান

ক্রীড়া ডেস্ক, রাইজিং কক্স : ইংল্যান্ডের বিখ্যাত ম্যাগাজিন উইজডেন ক্রিকেট সাময়িকী গত ১০ বছরের (এক দশক) ওয়ানডে সেরা একাদশের তালিকা প্রকাশ করেছে।

উইজডেনের সব ক্রিকেট লেখক ও প্রতিনিধিদের রায়ে এবং গত ১০ বছরের পারফরম্যান্সের বিচারে তৈরি এই একাদশে জায়গা পেয়েছেন সাকিব আল হাসান। বাংলাদেশি তারকা ছাড়াও বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্সদের মতো বিশ্বসেরা ক্রিকেটারদের নাম আছে এই একাদশে।

প্রকাশিত একাদশে সর্বোচ্চ তিনজন ভারতের।

অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার দুইজন করে। এছাড়া একজন করে রয়েছে শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের। একাদশ সাজানো হয়েছে চার পোসার আর এক স্পিনার দিয়ে।

যেখানে একমাত্র স্পিনার ও অলরাউন্ডার হিসেবে জায়গা করে নিয়েছেন সাকিব।

গত ১০ বছরে ১৩১ ওয়ানডে খেলেছেন সাকিব। যেখানে ব্যাট হাতে ৩৮.৮৭ গড়ে করেছেন ৪ হাজার ২৭৬ রান। সর্বোচ্চ ইনিংস অপরাজিত ১২৪ রান। তবে শুধু ব্যাট হাতে নয়, বল হাতেও উজ্জ্বল সাকিব।

হাত ঘুরিয়ে গত এক দশকে ৩০.১৫ গড়ে সাকিব নিয়েছেন ১৭৭ উইকেট। বেস্ট বোলিং ফিগার ২৯ রানে ৫ উইকেট।

কদিন আগে আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ হয়েছেন। তবে তার আগে ইংল্যান্ড বিশ্বকাপে দুর্দান্ত পারফর্ম করে সাকিব জায়গা করে নেন ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি ঘোষিত বিশ্বকাপের সেরা একাদশে। দ্বাদশ বিশ্বকাপে ৮৬.৫৭ গড়ে ৮ ইনিংসে ৬০৬ রান করেছেন সাকিব, পাশাপাশি বাঁহাতি স্পিনে নিয়েছেন ১১টি উইকেট। এক আসরে ১০ উইকেট আর ৬০০ প্লাস রান দেখেনি অন্য কোনো বিশ্বকাপ। এই বিশ্বকাপে সাকিবের নামের পাশে যোগ হয়েছে দুটি সেঞ্চুরি আর পাঁচটি ফিফটির ইনিংস।

উইজডেনের দশক সেরা ওয়ানডে একাদশ: রোহিত শর্মা, ডেভিড ওয়ার্নার, বিরাট কোহলি, এবিডি ভিলিয়ার্স, জস বাটলার, মহেন্দ্র সিং ধোনি, সাকিব আল হাসান, লাসিথ মালিঙ্গা, মিচেল স্টার্ক, ট্রেন্ট বোল্ট এবং ডেল স্টেইন।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন