উইজডেনের সেরা একাদশে মুশফিক

মুশফিকুর রহিম। ফাইল ছবি

ক্রীড়া ডেস্ক: নতুন বছরের শুরুতে দারুণ সুখবর পেলেন বাংলাদেশ দলের উইকেটকিপার ব্যাটসম্যান মুশফিকুর রহিম। জনপ্রিয় ক্রিকেট সাময়িকী উইজডেনের টেস্ট দলের সেরা কিশোর একাদশে জায়গা করে নিয়েছেন তিনি। এই একাদশে অধিনায়ক হিসেবে মুশফিক পেয়েছেন পাকিস্তানের বিশ্বকাপজয়ী ক্রিকেটার ইমরান খানকে।

নিজেদের অফিশিয়াল ওয়েবসাইটে কিশোর বয়সে টেস্ট অভিষেক হওয়ার পর দীর্ঘদিন অবদান রাখা ক্রিকেটারদের নিয়ে একটি তালিকা প্রকাশ করেছে। ওই তালিকায় ভারতীয় ব্যাটিং গ্রেট শচীন টেন্ডুলকার, ওয়াসিম আকরাম, অনিল কুম্বলেদের সঙ্গে স্থান পেয়েছেন বাংলাদেশ দলের সাবেক টেস্ট অধিনায়ক মুশফিক।

বাংলাদেশি ক্রিকেটারকে সেরা একাদশে নেওয়ার ব্যাখ্যা দিয়ে উইজডেন লিখেছে, ’৩৩ বছর বয়সেও দারুণ মুশফিকুর রহিম। নিজের ধারাবাহিকতায় দেশের অন্যতম সেরা ক্রিকেটার হিসেবে স্থান পেয়েছেন। ছোটোখাটো গড়নের এই ক্রিকেটার একমাত্র উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে দুটি ডাবল সেঞ্চুরি করার কীর্তি গড়েছেন। নিজ দেশের মধ্যে ৬০ শতাংশ ডাবল সেঞ্চুরিই তাঁর দখলে।’

এত কিংবদন্তির সঙ্গে জায়গা পেয়ে আনন্দিত মুশফিক। নিজের ফেসবুক পাতায় মুশফিক লিখেছেন, ‘এত কিংবদন্তির দলের অংশ হতে পারা দারুণ অনুভূতি। উইজডেনের কিশোর টেস্ট একাদশের অংশ হয়ে সত্যিই সম্মানিত বোধ করছি।’

২০০৫ সালে ইংল্যান্ডের বিপক্ষে লর্ডসে বাংলাদেশের জার্সিতে টেস্ট অভিষেক হয় মুশফিকের। সাদা পোশাকে ৭০ ম্যাচে এখন পর্যন্ত ৩৬.৪৭ গড়ে ৪৪১৩ রান করেছেন তিনি। এর মধ্যে আছে সাতটি সেঞ্চুরি ও ২১টি হাফ-সেঞ্চুরি। এই ফরম্যাটে তাঁর সর্বোচ্চ রান অপরাজিত ২১৯।

উইজডেনের একাদশ
উইজডেনের সেরা কিশোর একাদশ : ইমরান খান (অধিনায়ক), শচীন টেন্ডুলকার, নিল হার্ভে, ডেনিস কম্পটন, মার্টিন ক্রো, গ্রায়েম পোলক, গ্যারি সোবার্স, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), অনিল কুম্বলে, ওয়াসিম আকরাম ও প্যাট কামিন্স।

রাইজিংকক্স.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।