উখিয়া

উখিয়ার হলদিয়াপালংয়ে পাহাড়ের মাটি ৩ টি ডাম্পার জব্দ

ফারুক আহমদ উখিয়া : উখিয়া উপজেলার হলদিয়া পালং ইউনিয়নের মৌলভীপাড়ায় চিহ্নিত মাটি খেকো সিন্ডিকেট সদস্যরা সংরক্ষিত বনভূমির পাহাড় কর্তন করে বিরাণভূমিতে পরিণত করছে। রাতের আধারে পাহাড় কেটে পার্শ্ববর্তী ইটের ভাটায় মাটি বিক্রি ও পরিবহন করার কারণে গ্রামীণ রাস্তা লন্ডভন্ডে পরিণত হয়েছে। চলাচল অনুপোযোগী হওয়ায় স্থানীয় জনগণ বিক্ষুব্ধ হয়ে উঠেছে।

এদিকে গ্রামবাসীর অভিযোগের ভিত্তিতে উপজেলা প্রশাসন যৌথ অভিযান চালিয়ে পাহাড়ের মাটি ভর্তি তিনটি ডাম্পার জব্দ করেছে বলে জানা গেছে।
সংশ্লিষ্ট প্রশাসন সূত্রে জানা গেছে, গোপন সংবাদের ভিত্তিতে গত সোমবার গভীর রাতে অভিযানে নামেন উপজেলা সহকারী কমিশনার ভূমি আমিমুল এহসান খান। তার নেতৃত্বে পুলিশ ও ভূমি অফিসের কর্মকর্তারা মৌলভীপাড়া গ্রামে অভিযান চালিয়ে পাহাড় কেটে মাটি ভর্তি করে পাচারের সময় ৩টি ডাম্পার জব্দ করে। গ্রামবাসীরা অভিযোগ করে বলেন, স্থানীয় একটি প্রভাবশালী সিন্ডিকেট হলদিয়া হলদিয়া পালং ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের মৌলভীপাড়া এলাকায় সরকারি জায়গার সংরক্ষিত পাহাড় কর্তন করে পার্শ্ববর্তী ইটের ভাটায় সরবরাহ করে আসছিল। শুধু তাই নয় জায়গা ভরাট কাজেও মাটি বিক্রি করে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেয়।

স্থানীয় বাসিন্দারা জানান দিবারাত্রি পাহাড় কেটে মাটি ভর্তি করে অসংখ্য ডাম্পার যাতায়াতের কারণে গ্রামীণ রাস্তাঘাট লন্ডভন্ড হয়ে পড়েছে। ফলে বাজারগামী জনগণ, স্কুল কলেজ ও মাদ্রাসায় পড়ুয়া শিক্ষার্থীদের যাতায়াত চরমভাবে বিগ্ন ও অসুবিধার সম্মুখীন হচ্ছে। স্হানীয় মেম্বার শামসুল আলম জানান অবৈধ ভাবে পাহাড় কর্তন করে ডাম্পার যোগে বেপরোয়া ভাবে চলাচলের কারণে গ্রামের একমাত্র রাস্তাটি বিধ্বস্ত হয়ে ধুলোবালিতে পরিবেশ দূষিত হয়ে উঠেছে।

অভিযোগে প্রকাশ হলদিয়াপালং বিট কর্মকর্তাকে ম্যানেজ করে মাটি খেকো সিন্ডিকেট সদস্যরা সরকারি পাহাড় কেটে বিরাণভূমিতে পরিণত করছে। বিনিময়ে পকেট ভারী হচ্ছে বনবিভাগের কতিপয় কর্মকর্তাদের। স্থানীয় কলেজ ছাত্ররা বলেন সরকারি পাহাড় ও টিলা কর্তন করে একটি প্রভাবশালী সিন্ডিকেট সাবেক রুমখা প্রাথমিক বিদ্যালয়ের পাশে গড়ে ওঠা মিডিয়া ব্রিকস ম্যানুফ্যাকচার নামক ইটের ভাটায় রাতের আধারে ডাম্পার ভর্তি করে মাটি সরবরাহ করছে।
খোঁজখবর নিয়ে জানা গেছে গেল বছর সাবেক উখিয়া উপজেলা সহকারি কমিশনার ভূমি ফখরুল ইসলামের নেতৃত্বে বনবিভাগ পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরা মিডিয়া ব্রিক ম্যানুফ্যাকচার নামক ইটের ভাটায় অভিযান চালিয়ে পাহাড়ের মাটি ব্যবহারের অভিযোগ সত্যতা পাওয়ায় ২ লক্ষ টাকা জরিমানা আদায় করেছিল।
এদিকে অভিযানে নেতৃত্বদানকারী সহকারী কমিশনার ভূমি আমিমুল আহসান খান জানান সরকারি গাড়ি ব্যবহার না করে ছদ্মবেশে গভীর রাতে অভিযান চালিয়ে মৌলভী পাড়ার ঘটনাস্থল থেকে মাটি ভর্তি ৩ টি ডাম্পার গাড়ি জব্দ করা হয়। এ অভিযান অব্যাহত থাকবে
তিনি জানান।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন