আইন আদালতউখিয়া

উখিয়ায় কৃত্রিম রং দিয়ে তৈরী জুস কারখানার সন্ধান, আটক ১  

কৃত্রিম রং দিয়ে তৈরী জুস ও আটক শামসুল আলম। ছবি: রাইজিং কক্স

উখিয়া সংবাদদাতা : কক্সবাজারের রোহিঙ্গা অধ্যুষিত উখিয়া উপজেলার বঙ্গমাতা মুজিব সরকারি মহিলা কলেজের পিছনে পাহাড়ের টিলায় বনবিভাগের জায়গায় বিশাল এলাকা গড়ে গড়ে উঠা অনুমোদনহীন জুস কারখানা আবিস্কার করেছে প্রশাসন। এ সময় কারখানার মালিক ব্রাম্ননবাড়িয়া জেলার নবীনগর উপজেলার শামশুল আলমকে আটক করা হয়।

সোমবার (২২ জুলা)   দুপুর ১ টায় গোপন সংবাদের ভিত্তিতে উখিয়া সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ফখরুল ইসলামের নেতৃত্বে পরিচালিত অভিযানে অনুমোদনহীন ভাবে ক্ষতিক্ষর ক্যামিক্যাল ও রং মিশিয়ে জুস তৈরীর এ কারখানাটি আবিস্কার করা হয়। কারখানাটিতে শামশুল আলম তার স্ত্রীসহ অন্যান্য বেশ কয়েকজনকে নিয়ে লোকচক্ষুর অন্তরালে দীর্ঘদিন ধরে এ কারখানাটি পরিচালনা করে আসছিল বলে জানা গেছে। তাকে সহায়তা দিয়ে যাচ্ছিল উখিয়া বাজারের খোরশেদ সওদাগর। বিভিন্ন নামে তার উৎপাদিত জুস উখিয়ার সদর, কোটবাজার ও কুতুপালংয়ে বাজারজাত করা হত বলে সে স্বীকার করে। পরে কারখানা থেকে বিপুল পরিমাণ জুস উদ্ধার করে ধ্বংস করা হয় এবং কারখানাটি বন্ধ করে দেওয়া হয়।

এ ব্যাপারে উখিয়া সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ফখরুল ইসলাম বলেন, ভেজাল -অনুমোদনহীন পণ্য তৈরী করে মজুদ ও বাজারজাত করার অপরাধে শামসুল আলমকে ভোক্তা অধিকার আইনে ২ মাসের কারাদণ্ড প্রধান করা হয়েছে এবং কারখানাটি বন্ধ করে দেওয়া হয়েছে। তিনি আরো বলেন, এ ধরনের ভেজাল ও অনুমোদনহীন কোন কারখানার সন্ধান পেলে ব্যবস্থা নেওয়া হবে।