উখিয়া

উখিয়ায় গ্রামে গ্রামে সেচ্ছায় লকডাউন

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক : বিশ্বজুড়ে মহামারিতে রুপ নেওয়া করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সরকারের বিভিন্ন পদক্ষেপে সচেতনতার পথে জনসাধারণ। তারই ধারাবাহিকতায় কক্সবাজারের উখিয়ার বিভিন্ন গ্রামের লোকজনও সচেতনতা অবলম্বন করতে শুরু করেছে। প্রথমদিকে গ্রামাঞ্চলে করোনা ভাইরাস সংক্রমণ নিয়ে তেমন অবগত ছিলেন না লোকজন। সরকারি নির্দেশে সেনাবাহিনীর নিয়মিত টহল ও পুলিশের আপ্রাণ চেষ্টার ফলে বর্তমানে সচেতনতার পথে গ্রামাঞ্চলের জনসাধারণ।

গত মঙ্গলবার সন্ধায় উপজেলা সদরের ঘিলাতলী গ্রামে স্থানীয়রা সেচ্ছায় রাস্তায় ব্যারিকেড দিয়ে লকডাউন করে দিয়েছে। জানা গেছে এটিই উখিয়ায় সেচ্ছায় প্রথম লকডাউন করা গ্রাম। উক্ত গ্রামে জনসমাগম বন্ধেও জনসাধারণের প্রতি বিভিন্ন সচেতনতামূলক পরামর্শ প্রদান করেন স্থানীয় সচেতন নেতৃবৃন্দ। বহিরাগত লোকজনের প্রবেশের উপর সতর্কতা করে সচেতনতামূলক কার্যক্রম অব্যাহত রয়েছে।

এছাড়াও উখিয়ার, মালভিটা পাড়া, মৌলভীপাড়া, পাতাবাড়ী, শৈলেরডেবা, কুতুপালং সহ বিভিন্ন এলাকা ইতিমধ্যে লকডাউন করেছে স্থানীয় জনসাধারণ। মূলত করোনা ভাইরাস সংক্রমণ রোধে জনচলাচলে সচেতনতা সৃষ্টি করতে এমন উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলে জানা গেছে।

এ ব্যাপারে উখিয়া থানার অফিসার ইনচার্জ মর্জিনা আক্তার বলেন- ‘লক ডাউন মানে রাস্তায় ব্যারিকেড দেওয়া নয়। লক ডাউন মানে নিজেকে ঘরের ভেতর সুরক্ষিত রাখা!!’