উখিয়ামাদক চোরাচালান

উখিয়ায় বিজিবির সাথে বন্দুকযুদ্ধে রোহিঙ্গা ইয়াবা কারবারি নিহত

রাইজিং কক্স ডেস্ক : কক্সবাজারের উখিয়া উপজেলার ১নং জালিয়া পালং ইউনিয়নের রুপপতি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সন্নিকটে মেরিন ড্রাইভ সড়ক নামক স্থানে বিজিবি’র সাথে বন্দুক যুদ্ধে এক রোহিঙ্গা ইয়াবা কারবারি নিহত হয়েছেন। ঘটনাস্থল থেকে উদ্ধার করা হয়েছে দেশীয় তৈরি বন্দুক, গোলাবারুদ ও ইয়াবা। সোমবার ভোর রাতে এঘটনা ঘটেছে।

কক্সবাজার ব্যাটালিয়ন (৩৪ বিজিবি) এর অতিরিক্ত পরিচালক মো. আনোয়ার হোসেন মজুমদার জানান,  ৩৪ বিজিবি’র দায়িত্বপূর্ণ রেজুখাল যৌথ চেকপোষ্ট হতে ৬ সদস্যের একটি চৌকশ টহল দল চোরাচালান বিরোধী অভিযান পরিচালনা করে। উক্ত অভিযান চলাকালে সোমবার আনুমানিক ভোর ৪.২০ টায় টেকনাফ হতে কক্সবাজারগামী ১টি মোটর সাইকেল আসতে দেখা যায়।

পরবর্তীতে তাদেরকে চ্যালেঞ্জ করলে মোটর সাইকেলে থাকা আরোহীগণ বিজিবি টহল দলকে লক্ষ্য করে এলোপাথারি গুলি বর্ষণ করে। এ সময় জবাবে বিজিবি সদস্যগণ কৌশল গত অবস্থান নিয়ে তাদের জান-মাল, অস্ত্র ও গোলাবারুদ এবং সরকারী সম্পদ রক্ষার্থে পাল্টা গুলি শুরু করে। উভয় পক্ষের মধ্যে প্রায় ১০-১২ মিনিট গুলি বিনিময় হয়। অতঃপর  স্থানীয় লোকজন গোলাগুলির শব্দ শুনে ঘটনাস্থলের দিকে আসতে শুরু করলে স্থানীয় লোকজনের জান-মালের ক্ষতি সাধন রোধকল্পে বিজিবির টহল দল গুলিবর্ষণ বন্ধ করে।

এক পর্যায়ে অজ্ঞাতনামা অস্ত্রধারী সন্ত্রাসীরা গুলি করতে করতে রাতের অন্ধকারে মোটর সাইকেল যোগে পালিয়ে যায়। বিজিবি টহল দল ইনানী পুলিশ ফাঁড়ীকে ঘটনাটি দ্রুত অবগত করলে উক্ত পুলিশ ফাঁড়ীর একটি টহল দল ঘটনাস্থলে উপস্থিত হন। পুলিশ সদস্য এবং স্থানীয় জনসাধারণকে সংগে নিয়ে বিজিবি টহল দল ঘটনাস্থলে উপস্থিত হলে গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত অবস্থায় অজ্ঞাতনামা এক জন ব্যক্তিকে পড়ে থাকতে দেখা যায়।

ঘটনা স্থলে উপস্থিত স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গকে জিজ্ঞাসাবাদে বর্ণিত উক্ত ব্যক্তি মোঃ আইয়ুব (২২), পিতা-মোহাম্মদ আলী, গ্রাম-মংডু, থানা-মংডু, জেলা-আকিয়াব, মিয়ানমার, বর্তমানে কুতুপালং বলপূর্বক বাস্তুচ্যূত মিয়ানমার নাগরিক, শিবির-৭, ব্লক ই-১ এর বাসিন্দা বলে জানা যায়। ঘটনাস্থল হতে দেশীয় তৈরী একনলা বন্দুক ১টি, বন্দুকের খালী কার্তুজ ২টি , ইয়াবা ২,৯৫০ পিস ও মোবাইল ফোন ১টি উদ্ধার করা হয়।

পরবর্তীতে উখিয়া থানার পুলিশের টহল দল এবং বিজিবি সদস্যগণ তাৎক্ষণিকভাবে গুরুতর আহত অচেতন ব্যক্তিকে উদ্ধার পূর্বক চিকিৎসার জন্য উখিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। লাশের ময়না তদন্তের জন্য কক্সবাজার জেলা সদর হাসপাতাল মর্গে প্রেরণ করা হয়েছে।