আইন আদালতউখিয়া

উখিয়ায় ভ্রাম্যমান আদালতে সাবেক ইউপি সদস্যসহ ৪ জনের সাজা

ছবি: রাইজিং কক্স

উখিয়া (কক্সবাজার) সংবাদদাতা : কক্সবাজারের উখিয়া থানা পুলিশ পুলিশ মাদকের আস্তানায় অভিযান চালিয়ে উখিয়ার সাবেক ইউপি সদস্য ও সাবেক আ.লীগ নেত্রী খুরশিদা করিম,তার ছেলে শ্রমিকলীগ উখিয়া উপজেলা সেক্রেটারি সুজন মাহমুদ সহ ৪ জনকে আটক করা হয়েছে। অভিযান টের পেয়ে পালিয়ে গেছে আরো ৩/৪ জন মাদককারবারী।

এসময় উদ্ধার করা হয়েছে ইয়াবা সেবনের সরঞ্জাম ও ইয়াবা বিক্রির মালামাল । পরে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ৪ জনকে সাজা দেয়া হয়।

উখিয়া থানা পুলিশের ওসি আবুল মনসুরের নির্দেশনায় থানার এস আই রাজু আহমেদ গাজীর নেতৃত্বে একদল পুলিশ সোমবার সন্ধ্যা সাড়ে ৭ টার দিকে কোটবাজার মনি মার্কেট এলাকার খুরশিদা করিমের বাসায় চলা মাদকের আস্তানায় অভিযান পরিচালনা করে।

পুলিশের অভিযান পরিচালনা কালে টেকনাফ বাহারছড়ার আবু দাউদসহ আরো কয়েকজন মাদক ব্যবসায়ী মাদক নিয়ে পালিয়ে গেলেও পুলিশ মাদক সেবন ও বিক্রির বিভিন্ন সরঞ্জাম সহ সাবেক ইউপি সদস্য ও সাবেক আ. লীগ নেত্রী খুরশিদা করিম (৪৮),তার ছেলে সুজন মাহমুদ (২৮),রুমখা চরপাড়া গ্রামের আনোয়ার হোসেন (২২), ফলিয়াপাড়া গ্রামের শাহাজাহান (২৮) আটক করে । পরে আটককৃতদের ভ্রাম্যমাণ আদালতে প্রেরণ করলে ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট ও উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নিকারুজ্জামান চৌধুরী আসামীদের দন্ডবিধি ১৮৬০ সালের সংশ্লিষ্ট ধারায় প্রত্যেককে ১ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন।

উল্লেখ্য, গত বছরের ৩০ অক্টোবর কক্সবাজার বিমানবন্দর থেকে ১ হাজার ৯২৫ পিচ ইয়াবাসহ খুরশিদা করিম আটক হয়েছিল।

সে সময় খুরশিদা করিম নভোএয়ারের যাত্রী ছিলেন। বিমানবন্দরের যাত্রী ভবনে প্রবেশ করার সময় গেইটে তল্লাশিতে তার ভ্যানিটি ব্যাগে ইয়াবা ধরা পড়ে।

পরে ভ্যানিটি ব্যাগ থেকে ১ হাজার ৯২৫ পিচ ইয়াবা উদ্ধার করা হয়। এ ব্যাপারে কক্সবাজার সদর থানায় ১৯৯০ সালের ১৯(১) এর ৯ (থ) ধারায় মামলা দায়ের করে। এই মামলায় দীর্ঘদিন কারাগারে ছিলেন। পরে জামিনে এসে পুনরায় ইয়াবা কারবারে জড়িয়ে পড়ে খুরশিদা করিম।

এ ব্যাপারে যোগা্যোগ করা হলে উখিয়া থানার ওসি আবুল মনসুর বলেন, আমাদের কাছে তথ্য ছিল আটক খুরশিদা করিমের বাড়ীতে নিয়মিত মাদকের আসর এবং বিভিন্ন এলাকার মাদকসেবীরা তার বাড়ীতে এসে মাদক সেবন করতো, মাদক কেনা বেচা হতো।

এ ব্যাপারে থানা পুলিশের নজরদারী ছিল। সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে উখিয়া থানা পুলিশের একটি দল খুরশিদা করিমের বাড়ীতে অভিযান চালায়। পুলিশের অভিযানের সময় কিছু মাদক সেবনকারী ও বিক্রেতা পালিয়ে গেলেও মাদকের বিভিন্ন সরঞ্জাম সহ খুরশিদা করিমের ছেলেসহ ৩ জনকে আটক করে। তাদের নিয়ে আসার সময় খুরশিদা করিম আসামীদের নিয়ে আসতে বাধা প্রধান করে। পরে পুলিশ খুরশিদা করিমসহ আসামিদের গ্রেফতার করে । আসামীদের ভ্রাম্যমাণ আদালতে প্রেরণ করলে ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট আসামিদের অপরাধ বিবেচনায় প্রত্যেককে ১ মাসের সাজা প্রধান করেন।