কক্সবাজার

কক্সবাজারে আন্তর্জাতিক ক্বেরাত সম্মেলন সমাপ্ত

বার্তা পরিবেশক : দেশ বিদেশের এক ডজন খ্যাতিমান কারীদের সুললিত কণ্ঠে কোরআন তেলাওয়াতের মাধ্যমে কক্সবাজারে সমাপ্ত হল ৪র্থ আন্তর্জাতিক ক্বেরাত সম্মেলন।

সোমবার (২৩ ডিসেম্বর) দুপুর আড়াইটা থেকে কক্সবাজার কেন্দ্রীয় ঈদগাহ্ ময়দানে অনুষ্ঠিত আন্তর্জাতিক এই ক্বেরাত সম্মেলন গভীর রাত অবধি চলে। আন্তর্জাতিক ক্বেরাত সংস্থা বাংলাদেশ কক্সবাজার জেলা শাখা আয়োজন করে এই সম্মেলনের।

দুপুর আড়াইয় ক্বেরাত সম্মেলন আনুষ্ঠানিকভাবে শুরু হলেও সকাল থেকে কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে বসে লাখো কোরআন প্রেমীদের মিলনমেলা।

এসব ক্বারীদের মধ্যে রয়েছেন, মিশরের শায়খ ক্বারী সোলাইমান শিহাব, তান্জানিয়ার শায়খ ক্বারী রেজা আইয়ূব, একই দেশের শায়খ ক্বারী ঈদী শা’বান, মিশরের শায়খ ক্বারী মাহমুদ আস্ সৈয়্যদ আব্দুল্লাহ, একই দেশের শায়খ ক্বারী মুহাম্মদ আহমদ আবদুল হাফিজ ও ভারতের শায়খ ক্বারী তৈয়ব জামাল।
এছাড়া দেশের আন্তর্জাতিকমানের ক্বারীদের মধ্যে ছিলেন, ঢাকার শায়খ ক্বারী নাজমুল হাসান, শায়খ ক্বারী শহিদুল ইসলাম, শায়খ ক্বারী তাওহীদ লাহোরী, শায়খ ক্বারী আমজাদ হোসাইন, হাফেজ জাকারিয়া, চট্টগ্রামের ক্বারী আনোয়ার ও ক্বারী মুফিজ।

সম্মেলনে সভাপতিত্ব করেন আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন সংস্থা বাংলাদেশের চেয়ারম্যান হাফেজ মাওলানা মোঃ তৈয়ব ও আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন সংস্থা কক্সবাজারের সভাপতি এবং তানজীমুল কুররা বাংলাদেশের সভাপতি মাওলানা ক্বারী জহিরুল হক।
আমন্ত্রিত ক্বারীরা আগামী ২৪ ডিসেম্বর টেকনাফে ও ২৫ ডিসেম্বর বৃহত্তর ঈদগাঁহতে ক্বেরাত সম্মেলনে যোগ দেয়ারও কথা রয়েছে।

এই ক্বেরাত সম্মেলন আয়োজনে ছিলেন আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন সংস্থা কক্সবাজার শাখার সভাপতি এবং তানজীমুল কুররা বাংলাদেশের সভাপতি মাওলানা ক্বারী জহিরুল হক, সহ-সভাপতি মাওলানা মোহাম্মদ আলী, সহ-সভাপতি গোলাম কিবরিয়া, সহ-সভাপতি ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগের প্রভাষক মুফতী হুমায়ুন কবির খালভী, সহ-সভাপতি নুরুল হক নুর, সাধারণ সম্পাদক ক্বারি মোহাম্মদ ছাইফুল্লাহ কাসেমী, সহ সাধারণ সম্পাদক হাফেজ মাওলানা ইউনুছ ফরাজী, সহ-দপ্তর সম্পাদক মাওলানা মিসবাহ উদ্দিন, প্রচার সম্পাদক মাওলানা ক্বারী আবদুর রহমান জিহাদী, সহ-প্রচার সম্পাদক হাফেজ ক্বারী রুস্তম উদ্দীন, সহ-সাংগঠনিক সম্পাদক রিয়াজ মোহাম্মদ শাকিল, মিডিয়া সমন্বয়ক সাংবাদিক শামসুল হক শারেক ও সহ-মিডিয়া সমন্বয়ক সাংবাদিক ইমাম খাইর।