কক্সবাজারস্বাস্থ্য ও চিকিৎসা

কক্সবাজারে ডেঙ্গু আক্রান্ত ১৪২, হাসপাতালে চিকিৎসাধিন ৪৭

রাইজিং কক্স ডেস্ক : কক্সবাজার জেলায় দিন দিন বেড়েই চলেছে ডেঙ্গু ভাইরাসে আক্রান্ত রোগির সংখ্যা। গতকাল (১৫ আগস্ট) পর্যন্ত জেলাব্যাপী ১৪২ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

তাদের মধ্যে মারা গেছেন ১জন। সদর হাসপাতালসহ বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ৪৭ জন। আক্রান্তদের মধ্যে কক্সবাজার জেলা ছাড়াও অন্য জেলার বাসিন্দা রয়েছেন। অনেকেই ভিন্ন জেলায় বিশেষ করে ঢাকায় অবস্থানকালে আক্রান্ত হয়ে নিজ জেলায় এসে চিকিৎসা নিচ্ছেন ও নিয়েছেন । অনেকেই কক্সবাজারে অবস্থানকালে এই ভাইরাসে আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছেন ও নিয়েছেন। ভ্রমণে আসা পর্যটকরাও রয়েছেন আক্রান্তের তালিকায়।

জেলার অন্য স্থানের তুলনায় শহরের নুনিয়াছড়াতে বসবাসকারীরাই এই ভাইরাসে আক্রান্ত হচ্ছেন বেশি। গতকাল ১৫ আগস্ট কক্সবাজার সদর হাসপাতালে চিকিৎসাধীন ৩৯ ডেঙ্গু রোগির মধ্যে ১৯ জনই এলাকাটির বাসিন্দা। কি কারণে এলাকাটিতে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বাড়ছে তা কেউই নিশ্চিত করে বলতে পারছেন না। শহরের নুনিয়াছড়ার পাশাপাশি টেকপাড়া এবং পুলিশ লাইন এলাকায় বসবাসকারীরাও রয়েছেন চিকিৎসাধীনদের তালিকায়। সদর উপজেলার ইদগাঁসহ মহেশখালী, টেকনাফ এবং চকরিয়া উপজেলার বাসিন্দারাও ডেঙ্গু ভাইরাসে আক্রান্ত হচ্ছেন।

খোদ সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ আবদুল মতিনও জানেন না কি কারণে নুনিয়াছড়ার বাসিন্দারা ডেঙ্গু ভাইরাসে আক্রান্ত হচ্ছেন বেশি। গতকাল রাতে মুঠোফোনে এই প্রতিবেদককে তিনি বলেন, হয়তো এলাকাটিতে ডেঙ্গু মশা আছে। হয়তো ঢাকায় আক্রান্ত কারো সাথে ডেঙ্গু মশা এসেছে। পরবর্তীকালে সেখানে বসবাসকারীদেরও কামড় দিয়েছে। কক্সবাজার সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ মোহাম্মদ মহিউদ্দিনের কাছে জানতে চাইলে তিনি কোন ধরনের বক্তব্য প্রদানে অপারগতা প্রকাশ করেন। শুধু বলেন, বিষয়টি পৌরসভার মেয়রকে অবহিত করা হয়েছে। যাতে এলাকাটিতে ডেঙ্গু বিষয়ে সচেতনতা জোরদার করা হয়। ডেঙ্গু রোগীদের জন্য প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী সদর হাসপাতালে রয়েছে বলেও জানান তিনি।