কক্সবাজার

কক্সবাজারে ধর্ষণের শাস্তি মৃত্যুদন্ডের দাবিতে মানববন্ধন

অনলাইন ডেস্ক : কক্সবাজারে সারাদেশে সাম্প্রতিক সময়ে সংগঠিত ধর্ষণ ও নির্যাতনের সাথে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িতদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ডের দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ মিছিল করেছে স্বেচ্ছাসেবী সংগঠন উই ক্যান প্লাটফর্ম।

এতে কক্সবাজার জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের এসএসসি/১২ ও এইচএসসি/১৪ ব্যাচের বেশ কয়েকজন ছাত্র-প্রতিনিধিও অংশ নেন।

বৃহস্পতিবার সকাল ১১টায় কক্সবাজারের জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গন থেকে ‘ধর্ষণকারীদের ফাঁসি চাই’ স্লোগানে একটি প্রতিবাদ মিছিল বের করা হয়। মিছিলটি কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে সমাপ্ত হয়। পরে সেখানে রৌদ্রতাপে টানা দু’ঘন্টা মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করে সংগঠনটির নেতা-কর্মীরা। এ সময় ধর্ষণ বিরোধী বিভিন্ন ফেস্টুন ও প্ল্যাকার্ড হাতে ছাত্র-ছাত্রীরা সকল প্রকার নারী ও শিশু নির্যাতন এবং ধর্ষণের সাথে সংশ্লিষ্ঠদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ডের দাবিতে সরকারের কাছে আবেদন জানান।

এ মানবন্ধনে বক্তব্য রাখেন- উই ক্যান প্লাটফর্মের প্রতিষ্ঠাতা মো: ওমর ফারুক জয়, অপারেশন লিডার আবরিকা জাহান, দলনেতা দেবপ্রিয় ভট্টাচার্য, তরুণ সংগঠক রবিউল আলম ও এসএসসি/১২ ও এইচএসসি/১৪ ব্যাচের ছাত্র প্রতিনিধি শামিম কায়সার।

এসময় বক্তারা বলেন, সাম্প্রতিক সময়ে যেসকল নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটেছে সেসকল ঘটনার সাথে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িতদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ড নিশ্চিত করতে হবে। পাশাপাশি নারীদের নিরাপদ পরিবেশ নিশ্চিত করতে নিজ নিজ অবস্থান থেকে সচেতনতা সৃষ্টি করতে হবে। সকল প্রকার অন্যায় ও অবিচারের বিরুদ্ধে সোচ্চার, প্রতিবাদ এবং প্রশাসন যদি তাৎক্ষণিক অপরাধীদের আইনের আওতায় নিয়ে এসে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করে তাহলেই অন্যায়কারীরা দূর্বল হয়ে পড়বে। সর্বোপুরি অপরাধ প্রবণতা হ্রাস পাবে। আমরা মনে করি, এসকল নারী ও শিশু নির্যাতনকারীদের কোনো পরিচয় থাকতে পারে না। এদের চিহ্নিত করে সমাজ থেকেও বয়কট করলে অপরাধ প্রবণতা কমে আসবে। -বিজ্ঞপ্তি