কক্সবাজারশিক্ষাঙ্গন

কক্সবাজারে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নিচ্ছে ৫৫ হাজার ৪২৭ জন

ফাইল ছবি

রাইজিং কক্স ডেস্ক : সারাদেশের ন্যায় কক্সবাজার জেলায়ও প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা ২০১৯ শুরু হচ্ছে ১৭ নভেম্বর (রবিবার)। ইতোমধ্যে সকল প্রস্তুতিও সম্পন্ন হয়েছে। বেলা ১১টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনীর প্রথম দিন ইংরেজি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

৬টি বিষয়ে ৫৫ হাজার ৪২৭ জন ক্ষুদে শিক্ষার্থী এ পাবলিক পরীক্ষায় অংশ নিচ্ছে। তবে এ বছর পরীক্ষার্থী কমেছে। পরীক্ষা ১৭ নভেম্বর রবিবার শুরু হয়ে শেষ হবে আগামী ২৪ নভেম্বর (রবিবার)শেষ হবে।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো: শফিউল আলম কক্সবাংলাকে জানায়, এবার কক্সবাজার জেলায় প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় ২০৩টি কেন্দ্রে ৫৫ হাজার ৪২৭ জন অংশ গ্রহণ নিচ্ছে। এর মধ্যে প্রাথমিকে ৪১ হাজার ৪১৮ জন এবং ইবতেদায়িতে ১৪ হাজার ১ জন।

তিনি আরও জানান,সকাল সাড়ে ১০টা থেকে ১টা পর্যন্ত পরীক্ষা চলবে। তবে এবছর পরীক্ষার্থীর সংখ্যা গত বছরের চেয়ে কমেছে। এবছর প্রাথমিক শিক্ষা সমাপনীতে সদরে ২০টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা কেন্দ্রে ইবতেদায়ি শিক্ষার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, স্ব-স্ব উপজেলার নির্বাহী অফিসার (ইউএনও) পরীক্ষা পরিচালনা কমিটির সভাপতির দায়িত্ব পালন করবেন। কেন্দ্র সচিব হিসেবে স্ব-স্ব মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকরা হল সুপারের দায়িত্ব পালন করবেন।