কক্সবাজারে সপ্তাহব্যাপী অমর একুশে বইমেলা শুরু

বইমেলায় প্রধান অতিথির বক্তব্য রাখছেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার এ বি এম আজাদ এনডিসি। ছবি: সংগৃহীত

রাইজিং কক্স ডেস্ক : কক্সবাজার পাবলিক লাইব্রেরীর শহীদ দৌলত ময়দানে সপ্তাহব্যাপী অমর একুশে বইমেলা শুরু হয়েছে। রোববার বিকালে মেলার উদ্বোধন করেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার এ বি এম আজাদ।

কক্সবাজারের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পুলিশ মো. হাসানুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আমিন আল পারভেজ, কক্সবাজার সিটি কলেজের অধ্যক্ষ ক্যথিং অং, কক্সবাজার প্রেসক্লাবের সভাপতি আবু তাহের, বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সহসভাপতি মো. গফুর হোসেন, বইমেলা আয়োজন কমিটির সদস্য সচিব তাপস রক্ষিত, কক্সবাজার পৌর আওয়ামী লীগের সভাপতি ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক মোহাম্মদ নজিবুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন জেলা শিশু বিষয়ক আহসানুল হক।

বিভাগীয় কমিশনার এবিএম আজাদ বলেন, বই আমাদেরকে যেভাবে উজ্জীবিত করে সেটা অন্যকোন কিছু দিয়ে পূরণ করা সম্ভব নয়। তাই বই মেলায় আসলে মনে হয় যেন গোড়ায় ফিরে এসেছি। এই বইমেলার মাধ্যমে মানুষ যেভাবে করোনার সময় আবদ্ধ হয়ে গিয়েছিল সেখান থেকে বেরিয়ে আসার সুযোগ পাবে। এর সাথে যেটা আনন্দের বিষয় সেটা হল সারা বাংলাদেশে এ বছর কক্সবাজারের বইমেলাটি প্রথম।

বইমেলা-২১ এর আয়োজক কমিটির সদস্য সচিব তাপস রক্ষিত জানান, বাংলাদেশের শ্রেষ্ঠ প্রকাশনী সংস্থাগুলো অংশ নিয়েছে। এবার ঢাকা এবং চট্টগ্রাম থেকে এসেছে ৫০ টি স্টল। আর কক্সবাজারের স্থানীয় তিনটি স্টল অংশ নিয়েছে। মেলা চলবে আগামী ৬ মার্চ পর্যন্ত।

বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সহসভাপতি ও রিদম প্রকাশনী সংস্থার স্বত্বাধিকারী মো. গফুর হোসেন বলেন, করোনাকালীন প্রকাশনা সেক্টরে বড় ধরণের ধস নেমে এসেছে। একটা শ্বাসরুদ্ধকর পরিস্থিতি জয় করে কক্সবাজার থেকে বইমেলার যাত্রা শুরু হচ্ছে। আমরা আশা করছি ভালো কিছু হবে।

অয়ন প্রকাশনীর স্টলে শোভা পাচ্ছে তরুণদের পছন্দের বই ‘এক কাপ অভিমানী চা’। সোয়েব আল হাসানের লেখা বইটি তরুণদের বেশ আকৃষ্ট করছে। এরকম অনেক নতুন নতুন বই এসেছে এবারের অমর একুশে বইমেলায়।

বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশন সমিতির সহযোগিতায় সপ্তাহব্যাপী অমর একুশে বইমেলার আয়োজন করেছে কক্সবাজার জেলা প্রশাসন। বইমেলার পৃষ্ঠপোষকতায় সংস্কৃতি মন্ত্রণালয় ও জাতীয় গ্রন্থকেন্দ্র।

রাইজিংকক্স.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।