কক্সবাজার

কক্সবাজার জেলার গবাদি পশুর হাট অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা!

ফাইল ছবি

ফারুক আহমদ, উখিয়া : করোনা সংক্রমণ ভাইরাস জনিত প্রতিরোধ কল্পে জেলার সকল গবাদি পশুর হাট অনির্দিষ্ট কালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন শনিবার (২১ মার্চ) ফেসবুক স্ট্যাটাসে উল্লেখ করেছেন পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত জনস্বার্থে গবাদি পশুর হাট বন্ধ থাকবে।

উখিয়া উপজেলা নিবার্হী কর্মকর্তা মোহাম্মদ নিকারুজ্জামান চৌধুরী উখিয়ার গবাদি পশুর হাট বাজার বন্ধ রাখারও ঘোষণা দিয়েছেন। ফলে গরু-মহিষ ছাগল সহ সব ধরনের গবাদি পশু বাজারে ক্রয় বিক্রয় করা যাবে না।

জানা জায়, করোনা ভাইরাস প্রতিরোধে জেলা প্রশাসক ও উপজেলা নিবার্হী কর্মকর্তা সর্বাত্মক প্রস্তুতি গ্রহণ করেছেন। বিশেষ করে সচেতনতা বৃদ্ধি পাশাপাশি গণসমাবেশ, ধর্মীয় ও সামাজিক অনুষ্ঠান সাংস্কৃতিক প্রতিযোগিতা বন্ধ করার বিষয়ে হার্ড লাইনে রয়েছে। কেন্দ্রীয় সরকারের প্রজ্ঞাপনে জারিকৃত সকল ধরনের নির্দেশনাবলী মাঠ পর্যায়ে বাস্তবায়ন করছে জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসন।

খোঁজ খবর নিয়ে জানা যায়, কেন্দ্রীয় সরকারের আদেশ কক্সবাজার জেলার উখিয়া রামু, চকরিয়া সহ বিভিন্ন উপজেলায় নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত বিবাহ অনুষ্ঠান পন্ড করে দিয়েছেন। অনেক বিয়ের অনুষ্ঠানে গিয়ে সর্তক করে দিয়েছে নির্বাহী ম্যাজিস্ট্রেট।

এমনকি ধর্মীয় অনুষ্ঠানের বিষয়ে না করা হয়েছে। এছাড়াও বিদেশ ফেরত প্রবাসীদেরকে হোম কোয়ারান্টিনে থাকার জন্য বাধ্যতামূলক করা হয়েছে। কেউ আদেশ অমান্য করলে তাকে অর্থদণ্ড জরিমানা করা হয়।
এদিকে স্কুল কলেজ সহ সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের পাশাপাশি কোচিং সেন্টার বন্ধ করে দেওয়া হয়েছে।
এদিকে করুণা সংক্রামণ রোধ কল্পে জনস্বার্থে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত জেলার সকল গবাদি পশুর হাট বন্ধের নির্দেশ দিয়েছেন জেলা প্রশাসক।