কক্সবাজারশিক্ষাঙ্গন

কক্সবাজার জেলায় ৫৩ শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত

ছবি: রাইজিং কক্স

রাইজিং কক্স ডেস্ক : নতুন করে এমপিওভুক্ত (মান্থলি পেমেন্ট অর্ডার) করা হলো ২৭৩০ শিক্ষাপ্রতিষ্ঠান। বুধবার গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব প্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা দেন।

এর মধ্য দিয়ে বহু শিক্ষক-কর্মচারীর দীর্ঘদিনের প্রত্যাশা পূরণ হলো।

এতে কক্সবাজার জেলায় ৫৩ শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়েছে। ১টি ডিগ্রি কলেজ, ১টি টেকনিক্যাল কলেজ, ২২ টি দাখিল মাদ্রাসা, ৫ টি আলিম মাদ্রাসা, ১৩টি মাধ্যমিক ও ১১ টি নিন্ম মাধ্যমিক বিদ্যালয় এমপিও ভুক্ত করা হয়েছে।

কক্সবাজারে যেসব মাধ্যমিক বিদ্যালয়কে এমপিও ভুক্ত করা হয়েছে সেগুলো হচ্ছে-

চকরিয়া উপজেলাঃ
(১) উত্তর বরইতলী হাইস্কুল (২) মালুমঘাট আইডিয়াল হাই স্কুল

মহেশখালী উপজেলাঃ
(৩) কুতুবজোম অপসোর হাইস্কুল

কুতুবদিয়া উপজেলাঃ (৪) আলী আকবর ডেইল হাইস্কুল

কক্সবাজার সদর উপজেলাঃ
(৫) আমেনা খাতুন গার্লস হাইস্কুল (৬) সাউথ খুরুস্কুল মডেল হাইস্কুল (৭) টিএমসি গার্লস হাইস্কুল

রামু উপজেলাঃ
(৮) মনসুর আলী সিকদার আইডিয়াল হাই স্কুল (৯) আল ফুয়াদ একাডেমি

টেকনাফ উপজেলাঃ
(১০) সাবরাং হাইস্কুল (১১) নয়াপাড়া আলহাজ্ব নবী হোসাইন হাইস্কুল (১২) হ্নীলা গার্লস হাইস্কুল
উখিয়া উপজেলাঃ
(১৩) থাইংখালী উচ্চ বিদ্যালয়

নিম্ম মাধ্যমিক পর্যায়ে কক্সবাজার জেলায় যে ১১ টি বিদ্যালয় এমপিও ভুক্ত করা হয়েছে সেগুলো হচ্ছে-(১) চকরিয়া উপজেলার চকরিয়া গ্রামার স্কুল (২) চকরিয়া উপজেলার চকোরী আদর্শ শিক্ষা নিকেতন (৩) মহেশখালী উপজেলার মাতারবাড়ি আদর্শ পাবলিক হাইস্কুল (৪) মহেশখালী উপজেলার ছোট মহেশখালী মডেল জুনিয়র হাইস্কুল (৫) মহেশখালী উপজেলার হোয়ানক গার্লস হাইস্কুল (৬) মহেশখালী উপজেলার নর্থ নলবিলা জুনিয়র সেকেন্ডারী স্কুল (৭) মহেশখালী উপজেলার হোয়ানক জুনিয়র আদর্শ বিদ্যাপীঠ (৮) কক্সবাজার সদর উপজেলার আবুল কাসেম হাইস্কুল (৯) সদর উপজেলার গোমাতলী হাইস্কুল (১০) উখিয়া উপজেলার রুমখা পালং জুনিয়র হাইস্কুল ও (১১) টেকনাফ উপজেলার টেকনাফ বর্ডার গার্ড বাংলাদেশ পাবলিক স্কুল।

কক্সবাজারে মোট ২৭ টি মাদ্রাসাকে এমপিও ভুক্ত করা হয়েছে। তারমধ্যে দাখিল মাদ্রাসা ২২ টি ও আলিম মাদ্রাসা ৫ টি।  কক্সবাজারে যেসব দাখিল মাদ্রাসা এমপিও ভুক্ত করা হয়েছে সেগুলো হচ্ছে-

চকরিয়া উপজেলাঃ
(১) দীঘর পানখালী দারুল উলুম মহিলা মাদ্রাসা (২) বহদ্দারকাটা আল ইমাম মহিলা দাখিল মাদ্রাসা (৩) ডুমখালী আলহিরা দাখিল মাদ্রাসা (৪) মজিদিয়া দারুসসুন্নাহ পৌর দাখিল মাদ্রাসা (৫) বরইতলী দাখিল মাদ্রাসা

মহেশখালী উপজেলাঃ
(৬) তাজিয়াকাটা সুমাইয়া (রা.) বালিকা দাখিল মাদ্রাসা (৭) বড় মহেশখালী মহিলা দাখিল মাদ্রাসা

কুতুবদিয়া উপজেলাঃ (৮) দারুল হিকমা আল মালেকিয়া দাখিল মাদ্রাসা।

কক্সবাজার সদর উপজেলাঃ
(৯) কালুফকির পাড়া আদর্শ বালিকা দাখিল মাদ্রাসা (১০) তোতকখালী দারুল কোরআন দাখিল মাদ্রাসা (১১) ভোমরিয়া ঘোনা হাজী শফিক ইসলামিয়া দাখিল মাদ্রাসা (১২) হজরত আয়েশা সিদ্দিকা (রা.) বালিকা দাখিল মাদ্রাসা (১৩) পিএমখালী আদর্শ দাখিল মাদ্রাসা (১৪) ঈদগাহ শাহ জব্বারিয়া আদর্শ দাখিল মাদ্রাসা (১৫) চৌফলদন্ডী নতুন মহাল রহমানিয়া দাখিল মাদ্রাসা

রামু উপজেলাঃ
(১৬) দক্ষিণ মিঠাছড়ি ইসলামিয়া দাখিল মাদ্রাসা
টেকনাফ উপজেলাঃ
(১৭) দারুত তাওহীদ ইসলামিয়া বালিকা দাখিল মাদ্রাসা (১৮) রঙ্গীখালী খাদিজাতুল কোবরা (রা.) মহিলা মাদ্রাসা (১৯) কাটাখালী রওজাতুন্নবী (স.) দাখিল মাদ্রাসা (২০) শামলাপুর দারুল ইসলাম দাখিল মাদ্রাসা
উখিয়া উপজেলাঃ
(২১) ফাতেমাতুজ জোহরা (রা.) বালিকা দাখিল মাদ্রাসা এবং (২২) গয়ালমারা দাখিল মাদ্রাসা।

আলিম পর্যায়ে যে ৫ টি মাদ্রাসা কক্সবাজারে এমপিও ভুক্ত করা হয়েছে সেগুলো হচ্ছে: (১) পেকুয়া উপজেলার আনোয়ারুল উলুম ইসলামিয়া আলিম মাদ্রাসা (২) মহেশখালী উপজেলার কালারমার ছরা মঈনুল ইসলাম আলিম মাদ্রাসা (৩) কক্সবাজার সদর উপজেলার ভারুয়াখালী দারুল উলুম আলিম মাদ্রাসা (৪) রামু উপজেলার মাছুমিয়া সুন্নিয়া আলিম মাদ্রাসা ও (৫) উখিয়া উপজেলার ফারির বিল এম. কিউ. ডাব্লিও আলিম মাদ্রাসা।

সারাদেশে মোট ৫৬ টি সাধারণ কলেজকে এমপিও ভুক্ত করা হয়েছে। তারমধ্যে কক্সবাজার জেলায় শুধুমাত্র একটি কলেজ এমপিও নামক সোনার হরিণের নাগাল পেয়েছে। সেটি হলো ‘মহেশখালী ডিগ্রি কলেজ’। দ্বীপ উপজেলা মহেশখালীর এই কলেজের EIIN নম্বর হলোঃ ১০৬৩৭২। কলেজটি জাতীয়করণের জন্য দীর্ঘদিন থেকে দাবি উঠলেও শেষপর্যন্ত মহেশখালী ডিগ্রি কলেজকে বুধবার এমপিও ভুক্ত করা হয়।

এছাড়া একইদিন টেকনিক্যাল শিক্ষা প্রতিষ্ঠানের এইসএসসি বিএম কলেজের মধ্যে কক্সবাজার জেলায় শুধুমাত্র কুতুবদিয়া উপজেলার কুতুবদিয়া টেকনিক্যাল এন্ড বিএম কলেজকে এমপিও ভুক্ত হয়েছে।