কক্সবাজারশিক্ষাঙ্গন

কক্সবাজার সরকারি বালক ও বালিকা উচ্চ বিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ১৮ ডিসেম্বর

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী : কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয় ও কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ২০২০ সালের জন্য ৬ষ্ট ও নবম শ্রেণির ভর্তি পরীক্ষা আগামী ১৮ ডিসেম্বর বুধবার অনুষ্ঠিত হবে।

উভয় স্কুলের ভর্তি কমিটির সদস্য সচিব ও কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাম মোহন সেন কর্তৃক গত ২৮ নভেম্বর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য উল্লেখ করা হয়েছে।

বিজ্ঞপ্তি মতে, আগামী ১ ডিসেম্বর রোববার থেকে ১৪ ডিসেম্বর শনিবার পর্যন্ত অনলাইনে ভর্তি পূরণ ও আবেদন জমা দেওয়া যাবে। আবেদন ফরম ক্রয় বাবদ ১৭০ টাকা টেলিটক মোবাইলে এসএমএস-এর মাধ্যমে জমা দিতে হবে। অনলাইনে করা এপ্লিক্যান্ট কপি সংরক্ষণ করতে হবে। আবেদন ফরম http://gsa.teletalk.com.bd ঠিকানায় পাওয়া যাবে। বিদ্যালয়ে কোন আবেদন ফরম জমা দেওয়া যাবেনা এবং সংগ্রহ করাও যাবেনা। পরীক্ষা সকাল ১০ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত ২ ঘন্টা সময়। ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রের মানবন্ঠন হবে-বাংলা-৩০ নম্বর, ইংরেজি-৩০ নম্বর ও গণিত-৪০ নম্বর। ২০১৯ সালের পঞ্চম শ্রেণির সরকারি জাতীয় টেক্সট বুক অনুসরণ করে প্রশ্নপত্র তৈরি করা হবে।

কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয় ও কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় প্রত্যেকটিতে ৬ষ্ট শ্রেণীতে ২৪০ টি করে আসন রয়েছে। ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বেজোড় ক্রমিককে দিবা ও জোড় ক্রমিককে প্রাত: শাখায় ভর্তি করা হবে। ভর্তি পরীক্ষায় মুক্তিযোদ্ধা কোটা-৫%, প্রতিবন্ধী কোটা ২%, সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে আগত ভর্তিচ্ছুকদের কোটা ১০%, মাধ্যমিক বিদ্যালয়ে চাকুরীরত কর্মকর্তা-কর্মচারীদের সন্তানদের জন্য কোটা ২% সংরক্ষিত থাকবে। কোটার স্বপক্ষে প্রামাণ্য ডকুমেন্টস আবেদনের সাথে দাখিল করতে হবে। ভর্তি পরীক্ষার দিন পরীক্ষার্থীদের প্রবেশ পত্র সঙ্গে আনতে হবে। ভর্তি পরীক্ষা সংক্রান্ত আসন বিন্যাস ও অন্যান্য তথ্য ১৭ ডিসেম্বর মঙ্গলবার অপরাহ্নে বিদ্যালয়ের নোটিশ বোর্ড থেকে জেনে নিতে বলা হয়েছে। কমপক্ষে আধাঘন্টা আগে ভর্তি পরীক্ষার দিন পরীক্ষা কেন্দ্রে পরীক্ষার্থীদের আসার জন্য ভর্তি বিজ্ঞপ্তি পরামর্শ দেওয়া হয়েছে।

নবম শ্রেণির জন্য কোন ভর্তি পরীক্ষা হবেনা। জেএসসি/জেডিসি পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করেই নবম শ্রেণিতে ভর্তি করা হবে।

উভয় শ্রেণির, উভয় স্কুলের ভর্তি পরীক্ষার ফলাফল কক্সবাজার জেলা প্রশাসনের ওয়েবসাইট, কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ের ওয়েবসাইট coxbazargovermenthighschool.edu.com এবং কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ওয়েবসাইট coxgghs.edu.bd তে ও বিদ্যালয় দু’টির নোটিশ বোর্ড পাওয়া যাবে।

বিজ্ঞাপন