কবি মানিক বৈরাগীর ৫০ তম জন্মদিন আজ

নিজস্ব প্রতিবেদক :
মানিক বৈরাগী একজন কবি, প্রাবন্ধিক, গীতিকার এবং এক প্রতিবাদী কলম সৈনিক। আজ ২৮ জানুয়ারি তার ৫০ তম জন্মদিন। ১৯৭১ সালের আজকের এই দিনে চকরিয়া উপজেলার লক্ষ্যাচর এলাকায় এক মুক্তিযোদ্ধা পরিবারে জন্ম গ্রহণ করেন।
শৈশব থেকেই জাতীয় শিশু কিশোর সংগঠন খেলাঘর আসর মাতামুহুরি খেলাঘর আসর দিয়ে সাহিত্য সৃংস্কৃতি পরিবেশে বড়ে উঠা পরিচয়। সেই শৈশব থেকেই গণ সঙ্গীত, আবৃত্তি শেখা আর খেলাঘরের দেয়ালিকায় লেখা ছাপানোর উৎসাহ থেকে ছড়ার সাথে সখ্যতা। ক্লাস সেভেনে প্রথম প্রিন্ট আকারে ছড়া প্রকাশিত হয়। অধ্যাপক কবি রাহগীর মাহমুদ এর ছোট কাগজে সেখান থেকে ছড়া লেখা কৈশোরে নিজ উদ্যোগে ছড়া পত্রিকা প্রকাশ ও সম্পাদক ‘পন্ড শ্রম”। তারুণ্যে এরশাদ বিরোধী ছাত্র আন্দোলন ও কাব্য আন্দোলনে জড়িয়ে পড়া। ছাত্র সংসদ নির্বাচন সেই সময় প্রকাশ করেন ভাজ পত্রিকা ” মুক্তির উল্লাস”। এরপর উচ্চ শিক্ষার জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে গেলে সাম্প্রদায়িক মৌলবাদী ছাত্র সংগঠন হত্যার উদ্যেশ্য হামলা করলে পড়ালেখায় ছেদ পড়ে। কক্সবাজার কলেজে বিএ পাশ পরিক্ষা ও তিন টি দেয়া হয়নি। কারণ তখন ছাত্র সংসদ ছিল সেই মৌলবাদী ছাত্র সংগঠনের দখলে। তাদের চাঁদা দিয়ে পরীক্ষা দিতে ইচ্ছে না করায় আর দেননি। এরপর ছাত্ররাজনীতি ও দলীয় রাজনীতিতে জড়িন হন। তারই ধারাবাহিকতায় বৃহত্তর চকরিয়া উপজেলা ছাত্রলীগের সভাপতি এবং জেলা ছাত্রলীগের ও গুরুত্বপূর্ণ পদে থেকে দায়িত্ব পালন করেন। বিগত চার দলিয় জোট সরকারের সময়ে বহু মামলার ফেরারি জীবন, পুলিশের হাতে গ্রেফতার, রিমান্ড, ও জেল খাটা। পুলিশি রিমান্ডের কারণে আজ শারিরীক সক্ষমতা রহিত অবস্থায় আছেন মানিক বৈরাগী। জেল ও ফেরারি জীবনের কারণে জন্মদাতা পিতা মাতার নামাজে জানাজাও পড়তে দেয়া হয়নি তাকে। জোট সরকারের সময়ে ছাত্রদল যুবদলের ক্যাডাররা আমার থাকার ঘর হামলা করে ভেঙ্গে দেয়। পুড়িয়ে কয়েক লক্ষ টাকার নিজ সংগ্রামের বই, জেল থেকে বের হয়ে দেখে তার জন্য রাজনীতিতে শূণ্য স্থান কোথাও নেই। তারপর আবারও ফিরে আসেন লেখালেখির জগতে। তার প্রকাশিত কবিতা গ্রন্থের মধ্যে ‘গহিনে দ্রোহ নীল, শুভ্রতার কলঙ্ক মুখস্থ করেছি, নৈনিতালের দিন, শের এ মানিক বৈরাগী। শিশুতোষ গল্প গ্রন্থের মধ্যে “বন বিহঙ্গের কথা’, “ইরাবতী ও কালাদান।”

রাইজিংকক্স.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।