বন্দর নগরী

কাপড় ধোয়ার ‘নীল’ দিয়ে তৈরী হচ্ছে জন্মদিনের কেক!

কাপড় ধোয়ার পর যে ‘নীল’ দেওয়া হয় তা দিয়েই সাজানো হচ্ছে জন্মদিনের কেক। ছবি: সংগৃহীত

রাইজিং কক্স ডেস্ক : সাদা বা রঙিন কাপড় ধোয়ার পর যে ‘নীল’ দেওয়া হয় তা দিয়েই সাজানো হচ্ছে জন্মদিনের কেক। মানুষের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ছাপানো নিউজপ্রিন্টে বেক করা হয় কেক। রং দেওয়া নকল চেরি দিয়ে তৈরি হয় বেকারি পণ্য।

এসব অপরাধে রোববার (৯ ডিসেম্বর) নগরের ঈশান মিস্ত্রির হাট এলাকার সুরুজ বেকারিকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

নেভি হাসপাতাল হেট, বন্দর, আগ্রাবাদ ও মনসুরাবাদ এলাকায় পৃথক তিনটি অভিযানে ১০টি প্রতিষ্ঠানকে ১ লাখ ১৬ হাজার টাকা জরিমানা করা হয়েছে। অভিযানে নেতৃত্ব দেন অধিদফতরের বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক শাহিদা ফাতেমা চৌধুরী, সহকারী পরিচালক (মেট্রো) বিকাশ চন্দ্র দাস ও সহকারী পরিচালক নাসরিন আক্তার।

বিকাশ চন্দ্র দাস জানান, অভিযানে অননুমোদিত কৃত্রিম রং ব্যবহার, লেবেলবিহীন রঙিন চিপস বিক্রি, হোটেলে নোংরা অপরিচ্ছন্ন ফ্রিজ, পোড়াতেল ব্যবহার, মেয়াদোত্তীর্ণ কসমেটিকস সংরক্ষণ ও নিষিদ্ধ এনার্জি ড্রিংকস বিক্রির জন্য সংরক্ষণসহ বিভিন্ন অপরাধে জননী ভাণ্ডারকে ৫ হাজার টাকা, কর্ণফুলী ট্রেডার্স ১০ হাজার টাকা, ফাতেমা স্টোরকে ১০ হাজার টাকা, মদিনা স্টোরকে ১০ হাজার টাকা, মালেক হোটেলকে ৫ হাজার টাকা, মডার্ন ডিপার্টমেন্টাল স্টোরকে ১০ হাজার টাকা, জ্যোতি ডিপার্টমেন্টাল স্টোরকে ৫ হাজার টাকা, মা এন্টারপ্রাইজকে ৩ হাজার টাকা, আল্লারদান ভ্যারাইটিজ স্টোরকে ৮ হাজার টাকা জরিমানা করা হয়।