খেলাধুলা

ক্রিকেটারদের বেতন-ভাতা বাড়ছে এনসিএলের তৃতীয় রাউন্ড থেকেই

ক্রীড়া ডেস্ক, রাইজিং কক্স : শনিবার থেকে শুরু হচ্ছে ২১তম জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল) তৃতীয় রাউন্ড। আর এই রাউন্ড থেকেই বেতন বাড়ার স্বাদ পেতে যাচ্ছেন প্রথম শ্রেণির ক্রিকেটাররা।

চলতি সপ্তাহে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কাছে বেতন-ভাতা ও অন্যান্য সুবিধাসহ ১৩ দফা দাবি নিয়ে ধর্মঘট করেছিল ক্রিকেটাররা। ধর্মঘট করা ক্রিকেটারদের সাথে আলোচনায় বসার পর প্রায় সব দাবি মেনে নেয় বিসিবি। ১৩ দফা দাবির মধ্যে অন্যতম ছিল, এনসিএলের ম্যাচ ফি ও যাতায়াত ভাতা বাড়ানো।

বর্তমানে খেলোয়াড়রা ম্যাচ ফি পাচ্ছেন ৩৫ হাজার টাকা ও যাতায়াত ভাতা হিসেবে পাবে দেড় হাজার টাকা। বিসিবি বলেছিল, তৃতীয় রাউন্ড থেকেই ম্যাচ ফি বাড়িয়ে দেয়া হবে। সাথে প্রথম দুই রাউন্ডের বেতনভাতাও বকেয়া হিসেবে পাবে। প্রথম শ্রেণির ক্রিকেটার ইলিয়াস সানি বলেন, ‘বিসিবি বলেছিল তৃতীয় রাউন্ড থেকেই ম্যাচ ফি বাড়বে। কিন্তু টাকার পরিমাণ সম্পর্কে আমার কোনো ধারণা নেই। প্রথম দুই রাউন্ডের টাকাও বকেয়া হিসেবে দিবে, তবে এই বিষয়ে আমি উদ্বিগ্ন।

ক্রিকেটাররা এনসিএলের প্রত্যক ম্যাচে ১ লাখ টাকা করে দাবি করেছে কিন্তু এই পরিমাণ অর্থ পাওয়ার সম্ভাবনা কম। বোর্ডের এক কর্মকর্তা জানিয়েছেন, ক্রিকেটারদের সকল দাবি পূরণের জন্য বিসিবি আন্তরিক। এ ব্যাপারে, ইতোমধ্যেই কাগজপত্র তৈরি করেছেন বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরি।

দুই স্তরে চারটি ম্যাচে কাল মুখোমুখি হবে খেলে আটটি বিভাগ। প্রথম স্তরে পয়েন্ট টেবিলের শীর্ষ দল খুলনা বিভাগ লড়বে ঢাকা বিভাগের বিপক্ষে। শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ম্যাচটি। এই স্তরে কক্সবাজার স্টেডিয়ামে মুখোমুখি হবে রাজশাহী বিভাগ ও রংপুর বিভাগ। খুলনা-ঢাকার ম্যাচটি গুরুত্বপূর্ণ। খুলনাকে হারালে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠবে ঢাকা। ১৩.৭ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে রয়েছে খুলনা। ৬.৯৪ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে ঢাকা।

দ্বিতীয় স্তরে শহীদ চান্দু স্টেডিয়ামে বরিশাল বিভাগের মুখোমুখি হবে ঢাকা মেট্রো। এই স্তরের আরেক ম্যাচে রাজশাহীর শহিদ কামরুজ্জামান স্টেডিয়ামে লড়বে চট্টগ্রাম বিভাগ ও সিলেট বিভাগ। ১২ পয়েন্ট নিয়ে এই স্তরের টেবিলের শীর্ষে বরিশাল বিভাগ। ১১.১৯ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে সিলেট বিভাগ।