গুচ্ছ পদ্ধতিতে বুয়েট, কুয়েট, চুয়েট, রুয়েট’র ভর্তি পরীক্ষা

অনলাইন ডেস্ক : দেশের প্রকৌশলী ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় চুয়েট, কুয়েট ও রুয়েটকে নিয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা আয়োজন করতে যাচ্ছে বুয়েট। প্রস্তাবে দুই ধাপে ভর্তি পরীক্ষার কথা উল্লেখ করা হয়। সম্প্রতি এ প্রস্তাব বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) পাঠিয়েছে বুয়েট কর্তৃপক্ষ।

প্রস্তাবে বলা হয়েছে, করোনা পরিস্থিতির মধ্যে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের শিক্ষার্থীদের ভোগান্তি কমাতে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা আয়োজন করবে বুয়েট। চারটি প্রকৌশলী ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ে এ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার আয়োজন করার প্রস্তাব করা হয়েছে। বুয়েট একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্তে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রস্তাবে বলা হয়েছে, বিশেষ বিশ্ববিদ্যালয়ে আবেদন করা শিক্ষার্থীদের দুটি ধাপে ভর্তি পরীক্ষা নেওয়া হবে। প্রথম ধাপে চারটি বিশ্ববিদ্যালয় প্রিলিমিনারি টেস্ট পরীক্ষা আয়োজন করা হবে। প্রিলিমিনারি পরীক্ষায় পাস করা শিক্ষার্থীদের নিয়ে পরের ধাপে শুধুমাত্র বুয়েট ক্যাম্পাসে চূড়ান্ত পরীক্ষা আয়োজন করা হবে। এ পরীক্ষায় পাস করা শিক্ষার্থীদের ফলাফল অনুসারে এ চার বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তি করানো হবে।

প্রসঙ্গত, এবার দেশের আটটি কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে গুচ্ছ পদ্ধতিতে একটি পরীক্ষা আয়োজন করা হবে।

সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এমন ১৯টি বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে চারটি ভর্তি পরীক্ষা আয়োজন করা হবে। আগামী ১৯শে ডিসেম্বর গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার পরবর্তী ধাপের কার্যক্রম শুরু করতে ভাইস চ্যান্সেলরদের বৈঠক করার কথা রয়েছে।

রাইজিংকক্স.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।