বন্দর নগরী

চট্টগ্রামে পোশাক কারখানায় তৈরি হচ্ছে পিপিই

সংগৃহীত ছবি

রাইজিং কক্স ডেস্ক : করোনা সংক্রমণ মোকাবেলায় চট্টগ্রামে পোশাক কারখানায় তৈরি হচ্ছে পারসোনাল প্রটেকশন ইক্যুইপমেন্ট-পিপিই। স্বাস্থ্য অধিদফতরের ‘কেন্দ্রীয় ঔষধাগার’ এর কার্যাদেশ অনুযায়ী এসব তৈরি করছে চট্টগ্রাম ইপিজেডের একটি কারখানা।

শ্রমিকরা পোশাকের পরিবর্তে পিপিই তৈরিতে ব্যস্ত। এরই মধ্যে অর্ধলাখ পিস সরবরাহ করেছ প্রতিষ্ঠানটি। চট্টগ্রামের ইপিজেডে স্মার্ট জ্যাকেটের এই কারখানার শ্রমিকরা এতোদিন পোশাক তৈরি করলেও এখন দিনরাত ব্যস্ত চিকিৎসকদের জন্য পিপিই বানাতে।

কারখানা কর্তৃপক্ষ জানান, আমেরিকায় রফতানির জন্য পিপিই তৈরি করছিলেন তারা। কিন্তু দেশের সংকটময় মুহূর্তে রফতানি না করে এসব পিপিই তারা তুলে দিচ্ছেন বাংলাদেশ সরকারের হাতে। এতে ব্যবহৃত হচ্ছে চীন থেকে আমদানি করা ভিন্ন ধরণের কাপড়, আর্ন্তজাতিক মান রক্ষায় ব্যবহার করা হচ্ছে বিশ্বমানের সেলাইমেশিন।

কারখানার ম্যানেজার জাহাঙ্গীর আলম বলেন, কারখানাটি ইতিমধ্যে ৫০ হাজার পিস পিপিই সরকারকে বুঝিয়ে দিয়েছে। প্রয়োজনে আরো কয়েক লাখ পিস তৈরির সক্ষমতা ও দক্ষ জনবল রয়েছে তাদের।

মোস্তফা গ্রুপের পরিচালক মাহফুজুর রহমান জানান, দেশে তীব্র সংকট মাস্কেরও। দক্ষ জনবল আর তৈরির উপকরণ হাতে থাকায় মোস্তফা গ্রুপের কারখানায়ও তৈরি করা হচ্ছে মাস্ক। অর্ডার আসছে সারাদেশ থেকে।

দেশের এ সংকট কালে অন্য কারখানা মালিকরাও এগিয়ে আসবেন এমন আশা উদ্যোক্তাদের। -যমুনা টেলিভিশন

Comment here