বন্দর নগরীশিক্ষাঙ্গন

চবিতে জীববৈচিত্র্য রক্ষায় শিক্ষার্থীদের ৭ দফা দাবি

গাছ কাটা বন্ধের দাবিতে চবি শিক্ষার্থীদের মানববন্ধন

রাইজিং কক্স ডেস্ক : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) গাছ কাটার প্রতিবাদে ৭ দফা দাবিতে মানববন্ধন করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের জয় বাংলা ভাস্কর্য়ের সামনে মানববন্ধন করেন তারা।

অর্থনীতি বিভাগের শিক্ষার্থী দেওয়ান তাহমিদের সঞ্চালনায় মানববন্ধনে বক্তারা বলেন, কয়েক বছর ধরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও এর আশপাশের বন-পাহাড় উজাড় করে নির্বিচারে গাছ কাটা হচ্ছে। এমনকি এসব গাছ পরিবহনের জন্য ব্যবহার করা হচ্ছে বিশ্ববিদ্যালয় রুটকে। বৃক্ষনিধনের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে হবে।

মানববন্ধন শেষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জীববৈচিত্র্য রক্ষায় ৭ দফা দাবি উত্থাপন করে উপাচার্য বরাবর স্মারকলিপি দেন আন্দোলনকারীরা।

৭ দফা দাবি

সৌন্দর্যবর্ধন, রাস্তা সম্প্রসারণের অজুহাতে ক্যাম্পাসের কোনো গাছ কাটা যাবে না। গাছ কেটে ক্যাম্পাসে রাখা ও পরিবহনের অনুমতি দেওয়া যাবে না। গাছ কাটা প্রতিরোধ ও পরিবেশ রক্ষায় অবিলম্বে একটি কমিটি করতে হবে। ক্যাম্পাস ও আশপাশের বন-পাহাড়ে গাছাকাটা প্রতিরোধ ও জীববৈচিত্র্য রক্ষায় বন বিভাগ ও পরিবেশ অধিদফতরের সঙ্গে সমন্বয় করে কার্যকর পদক্ষেপ নিতে হবে। এক বছরের মধ্যে ক্যাম্পাসের বিলুপ্তপ্রায় এবং বিপন্ন প্রজাতির উদ্ভিদের তালিকা করে সেগুলো সংরক্ষণে উদ্যোগ নিতে হবে। বন এলাকায় পরিবেশের জন্য ক্ষতিকর কিন্তু কাঠ সংগ্রহের উদ্দেশে কিংবা কোনো সংস্থার অর্থায়নে ইউক্যালিপটাস, আকাশমণি, মেহগনিসহ কোনো প্রকার বিদেশি প্রজাতির গাছ লাগানো যাবে না। অবৈধভাবে গাছকাটা চক্রের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিতে হবে।