বন্দর নগরীশিক্ষাঙ্গন

চবির ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে প্রশাসনের সাথে চবি প্রশাসনের মতবিনিময়

মতবিনিময় সভায় বক্তব্য রাখছেন চবি উপাচার্য (দায়িত্বপ্রাপ্ত) প্রফেসর ড. শিরীণ আখতার। ছবি: সংগৃহীত

সংবাদ বিজ্ঞপ্তি : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ১ম বর্ষ অনার্স ভর্তি পরীক্ষা সুষ্ঠু, শান্তিপূর্ণ ও নির্বিঘ্ন পরিবেশে সুসম্পন্ন করার লক্ষ্যে চট্টগ্রাম জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, র‌্যাব-৭, হাটহাজারী উপজেলা প্রশাসন, পিডিবি, সড়ক ও জনপথ বিভাগ, ট্রাফিক বিভাগ, গোয়েন্দা সংস্থা এবং রেল কর্তৃপক্ষ যৌথভাবে পরিকল্পনা গ্রহণ করেছে।

এ লক্ষ্য বাস্তবায়নে প্রয়োজনীয় কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য ২৪ অক্টোবর ২০১৯ সন্ধ্যা ৭.৩০ টায় নগরীর স্থানীয় একটি হোটেলে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (দায়িত্বপ্রাপ্ত) প্রফেসর ড. শিরীণ আখতার।

প্রফেসর ড. শিরীণ আখতার তাঁর ভাষণে উপস্থিত সকলকে স্বাগত ও আন্তরিক শুভেচ্ছা জানান। মাননীয় উপাচার্য (দায়িত্বপ্রাপ্ত) চবির আসন্ন ভর্তি পরীক্ষার গৃহীত কার্যক্রম সম্পর্কে বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিভিন্ন কর্মপরিকল্পনার বিশদ বিবরণ তুলে ধরে বলেন, এ ভর্তি পরীক্ষা একটি বিশাল কর্মযজ্ঞ। এ কর্মযজ্ঞ সুষ্ঠু, শান্তিপূর্ণ এবং নির্বিঘ্ন করতে সকলের আন্তরিক সহযোগিতার বিশেষ প্রয়োজন। বিশেষকরে আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীর ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। মাননীয় উপাচার্য (দায়িত্বপ্রাপ্ত) বলেন, এ ভর্তি পরীক্ষা নিয়ে যে কোন ধরণের অবৈধ কর্মকান্ড কঠোর হস্তে দমন করতে চবি প্রশাসন অঙ্গীকারাবদ্ধ। তিনি বলেন, আসন্ন ভর্তি পরীক্ষার কার্যক্রম সফলভাবে সম্পন্ন করতে যে কোন ধরণের অপতৎপরতা ও গুজব-সন্ত্রাসের বিরুদ্ধে চবি প্রশাসন জিরো টলারেন্স নীতি গ্রহণ করছে। তিনি আরও বলেন, ভর্তি পরীক্ষায় আগত ভর্তিচ্ছু শিক্ষার্থী, তাদের অভিভাবক ও সংশ্লিষ্ট সকলেই যাতে নির্বিঘ্নে ক্যাম্পাসে অবস্থান করতে পারে এবং তারা যাতে কোনরূপ হয়রানির শিকার না হয় সে ব্যাপারে তীক্ষ্ণ দৃষ্টি রাখার জন্য তিনি আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনী এবং বিশ্ববিদ্যালয় পরিবারের সকলকে সতর্ক দৃষ্টি রাখার অনুরোধ জানান। একইসাথে এ ভর্তি পরীক্ষা সুষ্ঠু, সুন্দর এবং নির্বিঘ্নভাবে সুসম্পন্ন করতে দেশের প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়াসহ সংশ্লিষ্ট সকলের দায়িত্বশীল ভূমিকা ও আন্তরিক সহযোগিতা প্রত্যাশা করেন। 

মতবিনিময় সভার শুরুতে আসন্ন ভর্তি পরীক্ষার বিস্তারিত কার্যক্রম তুলে ধরে স্বাগত বক্তব্য রাখেন চবি সহকারী প্রক্টর মো. রেজাউল করিম।
সভায় চবি কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী, বিজ্ঞান অনুষদের ডিন (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. এম জামাল উদ্দিন আহমদ, আইন অনুষদের ডিন প্রফেসর এ বি এম আবু নোমান, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কে এম নুর আহমদ, প্রক্টর (ভারপ্রাপ্ত) প্রণব মিত্র চৌধুরী, পরিচালক ছাত্র-ছাত্রী পরামর্শ ও নির্দেশনা প্রফেসর ড. আহমদ সালাউদ্দিন, সহকারী প্রক্টরবৃন্দ, জিআরপি পুলিশ সুপার শেখ শরীফুল ইসলাম, সিএমপি  (ট্রাফিক উত্তর) পুলিশ সুপার নাজমুল হাসান, সিএমপি এসি (পাঁচলাইশ) দেবদূত মজুমদার, এসপি সিটি এসবি (সিএমপি) মোহাম্মদ মনজুর মোরশেদ, জেলা পুলিশ সুপার এর পক্ষে ডিআইও ১ জনাব মো. শাহআলম, অতিরিক্ত পুলিশ সুপার হাটহাজারী সার্কেল আবদুল্লাহ আল মাসুম, ডিডি ডিজিএফআই মো. মাহবুবুর রহমান, ওসি চকবাজার থানা মো. নিজাম উদ্দিন, ওসি হাটহাজারী মডেল থানা বেলাল উদ্দিন জাহাঙ্গীর, টিআই নর্থ ডিভিশন ও হাটহাজারী শাহ মোহাম্মদ মোস্তাফিজুর রহমান পিপিএম, সহকারী পরিচালক এনএসআইঅ বি এম শাহরিয়ার মাজিদ, এসআই ডিজিএফআই মো. মুস্তাফিজুর রহমান, সহকারী প্রকৌশলী পিডিবি হাটহাজারী মো. হুমায়ুন কবীর, বাংলাদেশ রেলওয়ে সিনিয়র সহকারী কমান্ড্যান্ট মোহাম্মদ শফিকুল ইসলাম, অতিরিক্ত বিভাগীয় পরিবহন কর্মকর্তা বাংলাদেশ রেলওয়ে মো. ওমর ফারুক, উপ সহকারী পরিচালক ফায়ার সার্ভিস চট্টগ্রাম জনাব আলী আকবর ও রোড এন্ড হাইওয়েজ চট্টগ্রামের প্রতিনিধি সৌম্য তালুকদার বক্তব্য রাখেন। এ ছাড়াও সভায় বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থার উর্ধতন কর্মকর্তাবৃন্দ, প্রতিনিধিবৃন্দ এবং চবির সংশ্লিষ্ট অফিস প্রধানবৃন্দ উপস্থিত ছিলেন।    
মতবিনিময় সভায় উপস্থিত বিভিন্ন প্রতিষ্ঠানের উর্ধতন কর্মকর্তাবৃন্দ চবির আসন্ন ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও সুচারুরূপে সুসম্পন্ন করতে তাঁদের বিজ্ঞ মতামত ব্যক্ত করেন এবং এ বিশাল কর্মযজ্ঞ নির্বিঘ্নে সুসম্পন্ন করতে সর্বোচ্চ সততা, স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে সুসম্পন্ন করার ব্যাপারে তাদের দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করেন।

ভর্তি পরীক্ষার যাবতীয় নির্দেশাবলীসহ বিস্তারিত তথ্য চবি ওয়েবসাইট (http://admission.cu.ac.bd/) -থেকে জানা যাবে।