নিবন্ধশিল্প ও সাহিত্য

ছাত্র-শিক্ষকের রসায়ন

শুভংকর বড়ুয়া

জ্ঞানের জন্য শিক্ষা,
দক্ষতার জন্য শিক্ষা,
দৃষ্টি ভঙ্গির জন্য শিক্ষা।
শিক্ষা হলো চলমান প্রক্রিয়া। এ প্রক্রিয়ার সাথে শিক্ষার্থী, শিক্ষক, শিক্ষার্থীর অভিভাবক, শিক্ষা কর্তৃপক্ষ এবং শিক্ষা প্রতিষ্টান, সামাজিক, সাংস্কৃতিক রীতি, নীতি, বিশ্বাস, মূল্যবোধ, প্রথা, প্রত্যাশা, নিয়ন্ত্রন, অনুশাসন ও কার্যপ্রবাহ ইত্যাদি জড়িত। জীবন ও সমাজের গভীরতম উপলব্দির নান্দনিক হাতিয়ার হলো শিক্ষা। এক গ্লাস ময়লা পানিতে হ্যালোজেন ট্যাবলেট বা ফিটকিরি (পানি পরিশোধনকারী দ্রব্য)ফেলে দিলে যেমন ময়লা ধীরে ধীরে গ্লাসের তলায় বা নিচে বসে যায় এবং পানি খাবারের উপযোগী ও পরিষ্কার হয়, তেমনি শিক্ষা হলো হ্যালোজেন ট্যাবলেটের ন্যায় যা ময়লা পরিষ্কারের ন্যায় মনের সব অবিদ্যা নিমজ্জিত করে দেয় এবং স্বচ্ছ পানির ন্যায় জীবনে জ্ঞানের বিকাশ ঘটায়। শিক্ষা শব্দের উৎপত্তি লাভ করেছে সংস্কৃত ‘শাস’ ধাতু হতে।
গাণিতিক সমাধান চেতনায় শিক্ষা এর ব্যবহারিক অবস্থা বিশ্লেষণ করলে প্রত্যেক শিক্ষার্থীর জীবনে যা ঘটে, তা প্রতিরুপ দেখা যায় এভাবে–
পড়+পড়ানো=শিক্ষা
বা শেখ+শেখানো =শিক্ষা
বা শিখন+শিক্ষন=শিক্ষা
বা learning +Teaching =Education.
আমরা সাধারণত শিক্ষা লাভ করে থাকি ঘর থেকে দুকদম বাইরে বেরিয়ে জ্ঞানচর্চার
সঠিক স্থান শিক্ষা প্রতিষ্ঠানে, যেখানে মনুষ্যত্বের বীজ অঙ্কুরিত হয়, শিক্ষক নামক সঠিক পথ দ্রষ্টার হাত ধরে।একজন শিক্ষক জ্ঞানশূণ্য মানব শিশুকে ভিন্ন চোখে বিশ্ব দেখতে স্বপ্ন দেখায়।
একটু দেখি শিক্ষক মানে কী?
শিক্ষক–শি=শিষ্ঠাচার,
ক্ষ=ক্ষমাশীল,
ক=কর্তব্যপরায়ন।
এবার আসা যাক, ছাত্র কে ?

ছাত্র শব্দের মূল অর্থ: “যে গুরুর দোষ ঢেকে রাখে।ছাত্র মানে শান্ত,অন্যায়ের বিরুদ্ধে অশান্ত, শান্তি, শৃংখল ।
একজন শিক্ষক তার ছাত্রের কাছে আর্দশের -ই প্রতীক। তিনি ছাত্রের মনে প্রতীভা বিকাশে  প্রদীপ জ্বালান।  তিনি অশিক্ষার আকাশে জ্ঞানের আলো ব্যাপনের মত ছড়িয়ে দেন। সাবান যেমন শরীর ও কাপড়ের ময়লা পরিষ্কার করে, ঠিক তেমনি একজন শিক্ষক তার শিক্ষার্থীদের মনের ময়লা বা অজ্ঞানতাকে ঘষেমেজে (শিক্ষা প্রদান করে) পরিষ্কার করে নিয়ে আসেন সুশিক্ষার আলোতে। (চলবে….)

লেখক: প্রভাষক, রসায়ন বিজ্ঞান,
সরকারি বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজ,
উখিয়া, কক্সবাজার।

রাইজিংকক্স.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।