টেকনাফ

টেকনাফ উপকূলে পড়ে আছে ডলফিন

রাইজিং কক্স ডেস্ক : পর্যটক শূন্য কক্সবাজার সমুদ্র সৈকতে খেলা করা ডলফিনগুলো মারা যাচ্ছে। জেলেদের জালে ফাঁদে আটকে মরা যাওয়া ডলফিন ভেসে আসছে কক্সবাজারের বিভিন্ন উপকূলে। গত দুই দিনে টেকনাফ উপকূরে ভেসে এসেছে দুইটি বিশাল আকৃতির ডলফিন।

অথচ কয়েকদিন আগেও কক্সবাজার সমুদ্র সৈকতে বিরল ডলফিনগুলো দলবেধে খেলা করতে দেখা গেছে। কিন্তু জেলেদের উৎপাতে কদিন ধরে এই ডলফিন দেখা যাচ্ছিলোনা।

স্থানিয়রা জানিয়েছেন, ডলফিন খাওয়ার সংগ্রহের জন্য মাছের পালের পেছনে থাকে। জেলেরাও বিষয়টা জানে। মাছধরার জন্য জেলেরা সাগরের ডলফিনের চারপাশে জাল দিয়ে ঘিরেফেলে। এসময় জেলেদের জালে আটকা পড়ে ডলফিনগুলো মারা যাচ্ছে।

আজ শনিবার বিকেলে কক্সবাজারের টেকনাফের শাপলাপুর সৈকতেও একটি বড় মৃত ডলফিন ভেসে আসে। ডলফিনটির শরীরের বিভিন্ন স্থানে আঘাতের চিহ্ন রয়েছে বলে জানিয়েছে স্থানীয়রা।

কক্সবাজার সমুদ্র সৈকতে বিভিন্ন পয়েন্টে ২৩ মার্চ (সোমবার) সকাল থেকে এক দল ডলফিন খেলা করতে করতে দেখা যাচ্ছিলো। ১০ থেকে ১২ টি ডলফিনের এই দলটি সকাল ৯টা থেকে সাগরে নীল জলে লাফিয়ে লাফিয়ে খেলা করছিলো।

সমুদ্র সৈকতের একদম কাছেই ডলফিনগুলো খেলা করতে দেখা গেছে। সমুদ্র পাড় থেকে ডলফিনের খেলা করার দৃশ্য পরিষ্কার দেখা যাচ্ছিলো।