আন্তর্জাতিকস্বাস্থ্য ও চিকিৎসা

নতুন মশাবাহিত ভয়ংকর রোগ ট্রিপল-ই

অনলাইন ডেস্ক, রাইজিং কক্স : যুক্তরাষ্ট্রে মশাবাহিত নতুন এক রোগ সম্পর্কে সতর্কতা জারি করা হয়েছে। দেশটির ফ্লোরিডা রাজ্যে ইস্টার্ন ইকুইন এনসেফালাইটিস (ইইই) নামে এক জাতের মশাবাহিত ভাইরাসে আক্রান্ত হওয়ার ব্যাপারে সতর্কতা জারি করেছেন ফ্লোরিডার স্বাস্থ্য কর্মকর্তারা। বাংলাদেশ, ভারত, চীন, ফিলিপাইন, ভিয়েতনাম, শ্রীলঙ্কা ও সিঙ্গাপুরসহ বিশ্বের বিভিন্ন দেশে এডিস মশাবাহিত রোগ ডেঙ্গু যখন মহামারী আকার ধারণ করেছে ঠিক সেই সময়ে এ সতর্কতা জারি করা হলো।

আজ বৃহস্পতিবার অরেঞ্জ কাউন্টির ফ্লোরিডা স্বাস্থ্য অধিদপ্তরের এক বিবৃতিতে বলা হয়, বেশ কয়েকটি মুরগির ওপর পরীক্ষা চালিয়ে ইইইভি’র ইতিবাচক উপস্থিতি পাওয়া গেছে, যা সংক্রামিত মশার মাধ্যমে মানুষের মধ্যে ছড়িয়ে পড়তে পারে। এর ফলে মানুষের মস্তিষ্ক সংক্রমিত হতে এবং ফুলে যেতে পারে।

অরেঞ্জ কাউন্টিতে পরীক্ষাধীন মুরগির মাংস পরীক্ষায় ভাইরাসের উপস্থিতি নিশ্চিত হওয়ার পর মার্কিন স্বাস্থ্য বিভাগ ‘মানুষের মধ্যে সংক্রমণ হওয়ার ঝুঁকি বাড়ার’ সতর্কতা দেয়। মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রগুলো (সিডিসি) জানিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতিবছর মানুষের মধ্যে ইইই ভাইরাস আক্রান্তের মাত্র সাতটি প্রতিবেদন পাওয়া গেলেও এখন তা বাড়ছে।

মুরগির পরীক্ষায় ইতিবাচক ফল পাওয়াতে এই রোগ মারাত্মক হতে পারে বলে সতর্ক করে সিডিসি জানায়, এই ভাইরাসে আক্রান্ত হওয়া মানুষের প্রায় এক-তৃতীয়াংশই মারা যায়। আর যারা বেঁচে থাকেন তাদের অনেকেরই সারাজীবন স্নায়ুতান্ত্রিক বা স্নায়বিক সমস্যা নিয়ে বাঁচতে হয়।

সূত্র: আরটি ডটকম