টেকনাফপর্যটন

নিষেধাজ্ঞা অমান্য করে সেন্টমার্টিন গেল পর্যটকবাহী দুই জাহাজ

ছবি: রাইজিং কক্স

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী : আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে যাত্রী বহন করে সেন্টমার্টিন গেলো পর্যটকবাহী দুটি জাহাজ। শুক্রবার ২৪ জানুয়ারি সকালে টেকনাফের দমদমিয়া জাহাজ ঘাট থেকে ৮ শতাধিক যাত্রী নিয়ে সেন্টমার্টিনে যায় এমবি পারিজাত ও এমবি দোয়েল পাখি-১।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন (বিআইডব্লিউটিএ) কর্তৃপক্ষ বন্দর ও পরিবহন বিভাগের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) নয়ন শীল বলেন, সুপ্রিম কোর্টের আদেশ পাওয়ার পর টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটের চলাচলকারী এমবি পারিজাত ও এমবি দোয়েল পাখি-১ নামের পর্যটকবাহী জাহাজ দুটি চলাচল বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়। কিন্তু, জাহাজ কর্তৃপক্ষ আদেশ অমান্য করে শুক্রবার সকালে ৮শ’র বেশি যাত্রী বহন করে দ্বীপে রওনা করেছে। বিষয়টি ঊর্ধ্বতন কৃর্তপক্ষকে অবহিত করা হয়েছে।

ছবি: রাইজিং কক্স

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) টেকনাফ অঞ্চলের সমন্বয় কর্মকর্তা আমজাদ হোসেন বলেন, শুক্রবার সকালে এমবি পারিজাত ও এমবি দোয়েল পাখি-১ নামক পর্যটকবাহী জাহাজ দুটিকে সন্টমার্টিন না যাওয়ার জন্য বাধা দেওয়া হয়েছিল। পর্যটকদের ফিরিয়ে আনার কথা বলে জাহাজ দুটি দ্বীপে রওনা করে।

টেকনাফ নৌ-পুলিশের পরির্দশক মো. আবদুল্লাহ বলেন, বিআইডব্লিউটিএ’র পক্ষ থেকে এমবি পারিজাত ও এমবি দোয়েল পাখি-১ নামে জাহাজ দুটি চলাচল বন্ধের একটি চিঠি পেয়েছি। এখন থেকে জাহাজ দুটি চলাচল বন্ধ রাখা হবে।

টেকনাফের উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোহাম্মদ সাইফুল ইসলাম জানান, টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে পর্যটকবাহী দুইটি জাহাজ চলাচল বন্ধের খবর শুনেছি। তবে লিখিত কোনও কাগজপত্র এখনো পাইনি।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সূত্র জানায়, ২৩ জানুয়ারি বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ বন্দর ও পরিবহন বিভাগের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) স্বাক্ষরিত এক স্মারকে টেকনাফ নৌ পুলিশ বরাবর পর্যটকবাহী জাহাজ এমবি পারিজাত ও এমবি দোয়েল পাখি-১ এর টেকনাফ-সেন্টমার্টিন নৌ রুটের চলাচলের পারমিট স্থগিতের বিষয়ে প্রয়োজনী ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়। সেখানে আগামী ১ মাচ পর্যন্ত পর্যটকবাহী জাহাজ দুটি এই নৌ রুটে চলাচল বন্ধ রাখতে বলা হয়। এর আগে হাইকোর্টে দায়ের করা রিট পিটিশন নম্বর ১১৮১৭/২০১৯ এর আদেশ আনুযায়ী নৌপথে বে অব বেঙ্গল গ্রুপ টুরিজম এর ভাড়া করা পর্যটকবাহী জাহাজ এমবি পারিজাত ও এমবি দোয়েল পাখি-১ ঢাকার প্রধান কার্যালয় থেকে সময়সূচি প্রকাশ করে। সুপ্রিম কোর্টের দায়ের করা সিভিল পিটিশন ফর লিভ টু আপিল নম্বর ১৬৬/২০২০ এর আদেশ আনুযায়ী টেকনাফ-সেন্টমাটিন নৌরুটে চলাচলকারী পর্যটকবাহী জাহাজ এমবি পারিজাত ও এমবি দোয়েল পাখি-১ এর চলাচলের রুট পারমিট স্থগিত করা হয়। এই মামলায় ১৯ জানুয়ারি আদালত রুট পারমিট ও সময়সূচি আগামী ২ মার্চ পর্যন্ত স্থগিত করেন।

প্রসঙ্গত, ২৬ অক্টোবর থেকে টেকনাফ-সেন্টমার্টিন রুটে জাহাজ চলাচল শুরু হয়। এই রুটে বর্তমানে ৬টি জাহাজ পর্যটক নিয়ে চলাচল করছে।