উখিয়া

পালংখালী কলেজ প্রতিষ্ঠায় এনজিওদের সহযোগিতার আহবান: ইউএনও উখিয়ার

উপজেলা এনজিও সমন্বয় কমিটির সভায় বক্তব্য রাখছেন উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ নিকারুজ্জামান। ছবিঃ সংগৃহীত

উখিয়া সংবাদদাতা : উখিয়া উপজেলায় জনসংখ্যার তুলনায় উচ্চতর শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা খুবই অপ্রতুল। পর্যাপ্ত উচ্চতর শিক্ষা প্রতিষ্ঠান না থাকায় উখিয়ার অনেক শিক্ষার্থীদের আগ্রহ থাকা সত্বেও তারা উচ্চতর শিক্ষা গ্রহন করতে পারছেন না।

এটা খুবই পরিতাপের বিষয়। এ অবস্থা বিবেচনা করে কক্সবাজার জেলা প্রশাসন, এখানকার শিক্ষাবিদ, জনপ্রতিনিধি, সমাজকর্মী, পেশাজীবীসহ সকলের পরামর্শে উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়নে উখিয়া উপজেলা প্রশাসনের তত্বাবধানে আরো একটি কলেজ প্রতিষ্ঠার সিদ্ধান্ত হয়েছে। প্রস্তাবিত কলেজটির নাম ২ টি নাম ইতিমধ্যে প্রস্তাব এসেছে। তার একটি হলো “পালংখালী ইউএনও কলেজ” অপরটি হলো-“পালংখালী কলেজ”। প্রাথমিকভাবে এ ২টি নামের যে কোন একটি নাম প্রস্তাবিত কলেজটির নামকরণের চিন্তাভাবনা করা হচ্ছে। এনজিও এবং আইএনজিও চাইলে রোহিঙ্গা শরনার্থী আগমনে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত স্থানীয় জনগোষ্ঠীর শিক্ষার জন্য উখিয়ায় অনেক কিছু করতে পারে। কলেজটি নির্মাণে উখিয়া ও রোহিঙ্গা শরনার্থী ক্যাম্পে কর্মরত এনজিও এবং আইএনজিও গুলো সহযোগিতা করলে প্রস্তাবিত কলেজটির কাজ অনেকদূর এগিয়ে যাবে। তাই বৃহত্তর জনস্বার্থে এনজিও এবং আইএনজিও গুলোকে উখিয়ায় প্রস্তাবিত কলেজটি প্রতিষ্ঠায় সার্বিক সহযোগিতা করতে হবে।

বুধবার (২০ নভেম্বর) সকাল ১১ টায় উখিয়া উপজেলা পরিষদের হলরুমে অনুষ্ঠিত উপজেলা এনজিও সমন্বয় কমিটির সভায় উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ নিকারুজ্জামান এ আহবান জানান।

সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উখিয়া সহকারী কমিশনার (ভূমি) আমিনুল এহসান খান, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আব্দুল মান্নান, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা জসিম উদ্দিন, উখিয়া প্রেসক্লাব সভাপতি সরওয়ার আলম শাহীন সহ বিভিন্ন এনজিও এবং আইএনজিও প্রতিনিধি।