রোহিঙ্গা সংকটসারাদেশ

পাসপোর্ট অফিসে রোহিঙ্গা নারী সহ আটক ২

রোহিঙ্গা নারী জোসনা আক্তার ও তার পিতা পরিচয়দানকারী শহীদ আলম। ছবি: সংগৃহীত

রাইজিং কক্স ডেস্ক : কৌশলে ভুয়া নাম ঠিকানা ব্যবহার করে বান্দরবনে পাসপোর্ট করাতে এসে পুলিশের জালে আটকা পড়ল রোহিঙ্গা নারীসহ দুজন।

বৃহস্পতিবার দুপুরে বান্দরবান পাসপোর্ট অফিসে পুলিশ তাদের আটক করে।

কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্পের নিবন্ধিত রোহিঙ্গা নারী জোসনা আক্তার (১৬) ও তার পিতা পরিচয়দানকারী শহীদ আলম (৩২) বান্দরবান পাসপোর্ট অফিসে পাসপোর্ট করাতে আসলে তারা ধরা পড়েন। পরে তদন্তে রোহিঙ্গা প্রমাণিত হওয়ার তাদের আটক করা হয়।

বান্দরবানের অতিরিক্ত জেলা প্রশাসক শামীম আহমেদ ও পাসপোর্ট অফিসের উপ-পরিচালক ফরিদ উদ্দিন আহমেদ গণমাধ্যমকে বলেন, বান্দরবানের লামা উপজেলার ইয়াংছা এলাকার ঠিকানা ব্যবহার করে কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পের নিবন্ধিত রোহিঙ্গা জোসনা আক্তার বান্দরবান শহরের ইসলামপুর এলাকার বাসিন্দা শহীদ আলমকে পিতা পরিচয় দিয়ে পাসপোর্ট অফিসে আসে। পাসপোর্ট অফিসের কর্মকর্তাদের সন্দেহ হলে যাচাই-বাছাইয়ের পর জোসনা আক্তার রোহিঙ্গা হিসেবে প্রমাণিত হয়। পরে তাদের আটক করে জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়ে এসে পুলিশে সোপর্দ করা হয়।

তবে আটককৃত রোহিঙ্গা নারী জোসনা আক্তার দবি, তিনি বাংলাদেশি। চাকরি পাওয়ার আশায় চট্টগ্রামে থাকার সময় তিনি রোহিঙ্গা হিসেবে নাম লিখিয়েছেন। বর্তমানে বিদেশ যেতে পাসপোর্ট করাতে বান্দরবানে এসেছেন।

উল্লেখ্য, মায়ানমারে নির্যাতিত হয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গারা নানা উপায়ে দেশের বিভন্ন এলাকায় গিয়ে কৌশলে পাসপোর্ট করার জন্য মরিয়া হয়ে উঠেছে। সম্প্রতি কক্সবাজার-বান্দরবানহ দেশের বিভিন্ন স্থান থেকে বেশ কয়েকজন রোহিঙ্গাসহ তাদের সহযোগীকে আটক করা হয়েছে।