রোহিঙ্গা সংকট

পাসপোর্ট করার সময় রোহিঙ্গা নারীসহ আটক ৩

আটক রোহিঙ্গা নারী। ছবি : সংগৃহীত

রাইজিং কক্স ডেস্ক : বাংলাদেশি পরিচয়ে পাসপোর্ট করতে এসে মানিকগঞ্জে এক রোহিঙ্গা নারী আটক হয়েছেন। সেই সঙ্গে রোহিঙ্গা নারীর স্বামী পরিচয়দানকারী রেজাউল কারিম ও শনাক্তকারী আইনজীবী মো. মনোয়ার হোসেনকে আটক করা হয়েছে।

মানিকগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক মাকসুদুর রহমান জানান, বুধবার দুপুরে জান্নাত আক্তার নামের এক নারী পাসপোর্ট করতে আসেন। তার আবেদনে স্বামীর নাম দেওয়া হয় রেজাউল কারিম। পিতা আব্দুল হাই। সাটুরিয়া উপজেলার ২ নম্বর দিঘুলীয়া ইউনিয়নের বেংরোই গ্রামে তাদের বাড়ি। জান্নাতের জন্ম দেখানো হয়েছে ২০০০ সালের ১০ জুন।

তিনি আরও জানান, ওই নারীর কথা বার্তা সন্দেহ হলে তিনি তাৎক্ষণিকভাবে রোহিঙ্গা শরণার্থীদের নিবন্ধিত সার্ভারে অনুসন্ধান করেন। এতে দেখা যায়, পাসপোর্ট আবেদকারী জান্নাত আক্তার আসলে রোহিঙ্গা নারী। তার আসল নাম আসমা। পিতা সিরাজুল হক। রোহিঙ্গা হিসেবে নিবন্ধিত নম্বর ১৪৩২০১৭১২১৩১৫৪৪১৫। তার জন্ম তারিখ ৫ জানুয়ারি ২০০১।

আসমা ২০১৭ সালের ১০ অক্টোবর টেকনাফ রোহিঙ্গা ক্যাম্পে নিবন্ধিত হন। পরে তাকে পুলিশের কাছে সোপর্দ করা হয়।

এ ব্যাপারে মানিকগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রকিবুজ্জামান জানান, রোহিঙ্গা নারী ও তার স্বামী পরিচয়দানকারী রেজাউল কারিম এবং শনাক্তকারী আইনজীবী মনোয়ার হোসেনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে। তাদের বিরুদ্ধে প্রচলিত আইনে মামলার প্রস্তুতি চলছে।