প্রকাশিত হয়েছে কালাম আজাদের মুক্তিযুদ্ধে আরাকানে বাঙালি শরণার্থী

মুক্তিযুদ্ধে আরাকানে বাঙালি শরণার্থী

অনলাইন ডেস্ক : স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে প্রকাশিত হয়েছে কবি ও গবেষক কালাম আজাদ রচিত গবেষণাগ্রন্থ মুক্তিযুদ্ধে আরাকানে বাঙালি শরণার্থী। দেশের স্বনামধন্য প্রকাশনা প্রতিষ্ঠান তৃতীয় চোখ প্রকাশনী থেকে প্রকাশিত এ বইটিতে একাত্তরে বাংলাদেশের মুক্তিসংগ্রামের সময় আরাকানে আশ্রয় নেওয়া বাঙালি শরণার্থীদের কর্মকাণ্ড, জীবন যাপন এবং শরণার্থী সম্পর্কে রোহিঙ্গা জনগোষ্ঠীর বিমাতাসূলভ আচরণ, বাংলাদেশে প্রবেশ করে মুক্তিযোদ্ধাদের গেরিলা আক্রমণ, যুদ্ধের শেষ পর্যায়ে পাক বাহিনীর আকিয়াবে পলায়ন ইত্যাদির সামগ্রিক চিত্র তথা বাংলাদেশের মুক্তিযুদ্ধে প্রতিবেশী দেশের অবস্থান ও ভূমিকা নিয়ে আলোচনা করা হয়েছে। এ বইটি পাওয়া যাচ্ছে একুশে বইমেলায় খড়িমাটির স্টলে, বাতিঘর, নন্দন বইঘর, কক্সবাজারের ইস্টিশন, প্রকাশক এবং লেখকের কাছে। তাছাড়া রকমারীতেও অর্ডার দিয়ে বইটি সংগ্রহ করা যাবে। ১৪০ পৃষ্টা সম্বলিত এ বইটির মূল্য ধরা হয়েছে ২৮০ টাকা।
মুক্তিযুদ্ধের সময় আরাকানে আশ্রয় নেওয়া বাঙালি শরণার্থীর উপর প্রকাশিত প্রথম বই হিসেবে ভবিষ্যৎ গবেষক ও লেখকদের বিশদ তথ্য-উপকরণ জোগানোর পাশাপাশি এ বই পাঠককে যুদ্ধকালীন বাস্তবতা বুঝতেও সাহায্য করবে। সীমাবদ্ধতা সত্ত্বেও পাঠক এ বই সাদরে গ্রহণ করবে বলে প্রকাশক আলী প্রয়াস আশাবাদ ব্যক্ত করেন।

রাইজিংকক্স.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।