বন্দর নগরীশিক্ষাঙ্গন

প্রিমিয়ার ইউনিভার্সিটিতে ইংরেজি বিভাগের সাহিত্য সেমিনার অনুষ্ঠিত

সেমিনারে বক্তব্য দেন অধ্যাপক ড. মোহীত উল আলম। ছবি: সংগৃহীত

রাইজিং কক্স ডেস্ক : চট্টগ্রাম নগরীর প্রিমিয়ার ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের মাসিক সাহিত্য সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৩০ অক্টোবর) বেলা ৩টায় নগরীর জিইসি মোড় ইউনিভার্সিটি ভবনের ১০৭ নম্বর মিলনায়তনে এ সেমিনারে সভাপতিত্ব করেন বিভাগের চেয়ারম্যান সাদাত জামান খান।

প্রধান আলোচক ছিলেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য, প্রিমিয়ার ইউনিভার্সিটির কলা ও সমাজবিজ্ঞান অনুষদের ডিন এবং ইংরেজি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ড. মোহীত উল আলম, বিশেষ আলোচক ছিলেন ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক গাজী শাহাদাত হোসাইন।

সেমিনারে ‘ডায়াসপরিক টেনসন অব ফিমেইল ক্যারেকটারস ইন ঝুম্পা লাহিড়ি’স আনএকাস্টমড আর্থ’ শিরোনামে ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক চৌধুরী রুমানা এবং ‘অ্যারর অ্যানালাইসিস অব দ্য রিটেন প্রোডাকশনস অফ দ্য আন্ডারগ্র্যাজুয়েটস অব ইংলিশ লিটারেচার স্টাডিজ ইন প্রাইভেট ইউনিভার্সিটিস অব বাংলাদেশ’ শিরোনামে সহকারী অধ্যাপক শাহনাজ পারভিন এবং ‘ডেভলপিং রাইটিং স্কিলস থ্রু লিটারেচার ইন আন্ডারগ্র্যাজুয়েটস ইংলিশ ক্লাসেস এট এ বাংলাদেশি ইউনিভার্সিটি’ শিরোনামে প্রভাষক শান্তনু দাশ তিনটি প্রবন্ধ উপস্থাপন করেন।

চৌধুরী রুমানা তার প্রবন্ধে প্রখ্যাত ঔপন্যাসিক ঝুম্পা লাহিড়ির আনএকাস্টমড আর্থ গল্পগুচ্ছের ওপর আলোচনায় ভারতীয় বংশোদ্ভুত প্রবাসী নারী ডায়াসপোরানদের সংগ্রামী জীবনের চিত্র তুলে ধরেন। শাহনাজ পারভিনের প্রবন্ধে প্রাইভেট ইউনিভার্সিটিতে স্নাতকে অধ্যয়নরত শিক্ষার্থীদের লিখিত ভাষায় নানা ত্রুটি-বিচ্যুতি নিয়ে আলোচনা করা হয়। শান্তনু দাশের প্রবন্ধে সাহিত্য পাঠের মাধ্যমে ভাষাবিন্যাস ও ভাষাশিক্ষার গুরুত্ব নিয়ে আলোচনা করা হয়।

প্রধান আলোচক অধ্যাপক ড. মোহীত উল আলম এই তিনটি প্রবন্ধ নিয়ে আলোকপাত করেন। তিনি তার সদ্য প্রকাশিত ‘আমেরিকা যুক্তরাষ্ট্রে ৩৭ দিন’ গ্রন্থের রেফারেন্স দিয়ে বলেন, সাম্রাজ্যবাদী শক্তিগুলো তাদের উন্নত শিক্ষা, গবেষণা ও রাজনৈতিক কৌশল ব্যবহার করে তাদের উপনিবেশের উপর আধিপত্য বিস্তার করে।

প্রভাষক জয়নব তাবাসসুম বানু সোনালীর সঞ্চালনায় ইংরেজি ভাষা ও সাহিত্য সংশ্লিষ্ট ধ্রুপদী ও সমকালীন বিষয়ভিত্তিক এই সেমিনারে প্রিমিয়ার ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের ছাত্রছাত্রী ও শিক্ষকরা উপস্থিত ছিলেন।

সভাপতির বক্তব্যে বিভাগের চেয়ারম্যান সাদাত জামান খান এমন একটি মাসিক সাহিত্য সেমিনার আয়োজনে পৃষ্ঠপোষকতা করার জন্য প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. অনুপম সেনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।