প্রিমিয়ার ইউনিভার্সিটিতে ‘বাংলা ভাষা ও সাহিত্য (বি.এ. অনার্স)’ প্রোগ্রাম চালু

অনলাইন ডেস্ক : প্রিমিয়ার ইউনিভার্সিটিতে কলা অনুষদের অধীনে ‘বাংলা ভাষা ও সাহিত্য (বি.এ. অনার্স)’ প্রোগ্রাম চালু হয়েছে। এই বিষয় প্রবর্তন করার জন্য সম্প্রতি প্রিমিয়ার ইউনিভার্সিটি ইউজিসি থেকে অনুমোদন পেয়েছে।

প্রিমিয়ার ইউনিভার্সিটি অনেক আগেই ‘বাংলা ভাষা ও সাহিত্য’ প্রোগ্রাম চালু করার জন্য উদ্যোগী হয়েছিল; কারণ, এই ইউনিভার্সিটি অনুধাবন করে মাতৃভাষা ও মাতৃভাষায় রচিত সাহিত্য একটি জাতির মননের ঐশ্বর্যকে ধারণ করে। ভাষার চর্চা ব্যতিরেকে একটি জাতি এগুতে পারে না। ইংরেজি, ফরাসী, জার্মান, আরবী, ফার্সী, চীনা, কোরিয় ইত্যাদি ভাষার মাধ্যমে জ্ঞান চর্চা করে এসব জাতি আজ এগিয়ে যাচ্ছে। বাংলাদেশে কেবলমাত্র পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহে এবং দু-একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ চালু রয়েছে। কিন্তু আমাদের প্রায় সব স্কুল-কলেজে এবং বর্তমানে ইউজিসির নির্দেশনা অনুযায়ী প্রত্যেক প্রাইভেট বিশ্ববিদ্যালয়েও বাংলা ভাষা ও সাহিত্যের চর্চা আবশ্যিক। প্রিমিয়ার ইউনিভার্সিটি এই সত্য অনুধাবন ক’রে বহু আগেই ‘বাংলা ভাষা ও সাহিত্য’ প্রোগ্রাম চালু করার জন্য ইউজিসির কাছে আবেদন পত্র প্রেরণ করেছিল।

‘বাংলা ভাষা ও সাহিত্য’ প্রোগ্রামে ভর্তি হতে আগ্রহী শিক্ষার্থীদের প্রিমিয়ার ইউনিভার্সিটির স্টুডেন্টস অ্যাফেয়ার্স বিভাগে যোগাযোগের পরামর্শ দেওয়া হলো।

রাইজিংকক্স.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।