শিক্ষাঙ্গন

প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে যা বললেন ইউজিসি চেয়ারম্যান

প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় সংবাদদাতা : চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হয়ে অন্যকে চাকরি দিতে বললেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ।

তিনি বলেন, দেশে প্রচলিত শিক্ষার বদলে কারিগরি শিক্ষার দিকে ছাত্র-ছাত্রীদের মনোযোগ দিতে হবে। গ্রাজুয়েট হয়ে অন্যের অধীনে আপনি কেন চাকরি করবেন? উদ্যোক্তা হোন, আপনি নিজেই অন্যকে চাকরি দিন।

রোববার (২১ জুলাই) বেলা সাড়ে ১১টায় প্রিমিয়ার ইউনিভার্সিটির দ্বিতীয় সমাবর্তনে তিনি এসব কথা বলেন।

অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ বলেন, অর্থনীতির সক্ষমতা বাড়াতে হলে দরকার বিজ্ঞান ও তথ্য প্রযুক্তির পর্যাপ্ত জ্ঞান। দেশ অর্থনীতিতে মজবুত হলে দেশের ভিতও শক্ত হবে। এ জন্য দরকার বাস্তবমুখী শিক্ষা। মনে রাখতে হবে, শিক্ষা অস্তিত্ব রক্ষার হাতিয়ার।

তিনি বলেন, দক্ষ জনশক্তি পারে বেকারত্ব দূর করতে। দেশের বিশাল জনগোষ্ঠীকে জনসম্পদে পরিণত করতে না পারলে, ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ ও ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পৌঁছানো সম্ভব নয়। এ জন্য কারিগরি শিক্ষায় গুরুত্ব দিতে হবে। বর্তমানে ১৬ শতাংশ শিক্ষার্থী কারিগরি শিক্ষা গ্রহণ করছেন। ২০২১ সালের মধ্যে ২০ শতাংশে উন্নীত করতে হবে।

স্বাগত বক্তব্যে প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. অনুপম সেন বলেন, প্রিমিয়ার ইউনিভার্সিটির শিক্ষার্থীরা দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গায় কৃতিত্বপূর্ণ অবদান রাখছেন। এমন কোনো সেক্টর পাওয়া যাবে না, যেখানে প্রিমিয়ার ইউনিভার্সিটির শিক্ষার্থীরা নেই। এই বিশ্ববিদ্যালয় থেকে ৮ হাজার শিক্ষার্থী স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি নিয়ে বের হয়েছেন। বর্তমানে ৮ হাজার শিক্ষার্থী অধ্যয়নরত।

তিনি বলেন, প্রয়াত নেতা এবিএম মহিউদ্দিন চৌধুরীর কল্যাণে এই বিশ্ববিদ্যালয়টি গড়ে উঠেছিল। তিনি চেয়েছিলেন এই অঞ্চলের মানুষকে শিক্ষার দিক দিয়ে এগিয়ে রাখতে। এছাড়াও তিনি স্বাস্থ্য খাতেও অনেক অবদান রেখেছেন।

সমাবর্তন বক্তার বক্তব্য দেন ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. মোহাম্মদ ফরাসউদ্দিন।

সমাবর্তন অনুষ্ঠানে ১ হাজার ১১২ জনকে ডিগ্রি দেওয়া হয়।