আন্তর্জাতিক

প্রেসিডেন্ট নির্বাচনে মধ্য-পশ্চিমাঞ্চলীয় অঙ্গরাজ্যে বিশেষ নজর ট্রাম্প-বাইডেনের

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প (বাঁয়ে) ও ডেমোক্রেটিক দলের প্রার্থী জো বাইডেন

রাইজিং কক্স ডেস্ক : আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের শেষদিকের প্রচার জমে উঠেছে। নির্বাচনের চূড়ান্ত দৌড়ে মধ্যপশ্চিমাঞ্চলীয় অঙ্গরাজ্যগুলোর দিকে বিশেষ নজর দিচ্ছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্রেটিক দলের প্রার্থী জো বাইডেন। নির্বাচনে জয়-পরাজয়ের ক্ষেত্রেও এ অঞ্চলের ভোটাররা বিশেষ ভূমিকা রাখতে পারেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে আজ শনিবার এ বিষয়ে আলোকপাত করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, নির্বাচনের আগে জরিপে দেখা যাচ্ছে, ফলাফলে প্রভাব রাখতে সক্ষম এসব অঙ্গরাজ্যে ডোনাল্ড ট্রাম্পের তুলনায় এগিয়ে রয়েছেন জো বাইডেন। তবে বেশ কয়েকটি অঙ্গরাজ্যে ট্রাম্পের সঙ্গে তাঁর ব্যবধান খুব একটা বেশি নয়। তাই নির্বাচনে এসব অঙ্গরাজ্যে যেকোনো ফলই আসতে পারে।

মধ্যপশ্চিমাঞ্চলীয় অঙ্গরাজ্য আইওয়ায় অনেকটা আগ্রাসী ভূমিকা নিয়েছেন জো বাইডেন। ২০১৬ সালের নির্বাচনে এ অঙ্গরাজ্যেই ১০ পয়েন্টের ব্যবধানে জয় পেয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প।

আইওয়া ও জর্জিয়ায় ১৯৯২ সালে বিল ক্লিনটনের পর থেকে আর কোনো ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী জয়ী হননি। টেক্সাসেও ১৯৭৬ সালে জেরেমি কার্টারের পর আর কোনো ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী জয় পাননি।

অন্যদিকে, মিনেসোটা অঙ্গরাজ্যে জোর প্রচারণা চালাচ্ছেন ট্রাম্প। চার বছর আগে এ রাজ্যে অল্প ব্যবধানে জয় পেয়েছিলেন হিলারি ক্লিনটন।

মিনেসোটায় ১৯৭২ সালের পর থেকে জয় পাননি কোনো রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী। মিশিগান, উইসকনসিন আর পেনসিলভানিয়ায়ও প্রচারে জোর দিয়েছেন ট্রাম্প।

এবারের মার্কিন নির্বাচনে সাড়ে আট কোটির বেশি ভোটার আগাম ভোট দিয়েছেন। তাঁদের মধ্যে সাড়ে পাঁচ কোটি ভোটার ভোট দিয়েছেন ডাকযোগে। এর ফলে গত এক শতকের মধ্যে এবারই যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বেশি ভোট পড়তে যাচ্ছে।