খেলাধুলা

ফিফা অনুর্ধ্ব-১৭ ফুটবলের শিরোপা জিতলো ব্রাজিল

ক্রীড়া ডেস্ক, রাইজিং কক্স : ফিফা অনুর্ধ্ব-১৭ ফুটবলের এবারের আসরে চ্যাম্পিয়ন হয়েছে ব্রাজিল। ফাইনালে মেক্সিকোর বিপক্ষে পিছিয়ে পড়েও ২-১ গোলের জয় কুড়ায় ব্রাজিল। এটি ব্রাজিল অনুর্ধ্ব-১৭ ফুটবল দলের চতুর্থ শিরোপা।

ব্রাজিলের বেজেরাও মাঠে রোববার রাতে মেক্সিকোর মুখোমুখি হয় স্বাগতিকরা। ম্যাচের শুরু থেকে আধিপত্য বিস্তার করা ব্রাজিলই আগে গোল হজম করে। ম্যাচের ৬৬ তম মিনিটে মেক্সিকোর গনজালেস অলিভিয়ান গোলটি করেন। আর পুরো ম্যাচে মেক্সিকো ঐ একটি শট গোলমুখে নিতে পারে। সেমিফাইনালে ফ্রান্সের বিপক্ষে ২-০ গোলে পিছিয়ে পড়েও জয় ছিনিয়ে নেয় ব্রাজিল। এই ম্যাচেও ১-০ ব্যবধানে পিছিয়ে থাকা ব্রাজিল প্রথমে ৮৪ তম মিনিটে কাইয়ো জর্গের গোলে ম্যাচে সমতা ফেরায়।

রেফারি ভিএআরের সহায়তা নিয়ে ব্রাজিলকে পেনাল্টি দেয়। ম্যাচশেষে এই গোল নিয়ে প্রশ্ন তুলেছেন মেক্সিকোর কোচ। তিনি বলেন, ‘তাদের তখন ভিএআরের সুযোগ দেয়া হলো, যখন তারা পিছিয়ে পড়েছে। পুরো ম্যাচে আমরা এগিয়ে থেকে নিয়ন্ত্রণ করছিলাম। তাদের ভিএআরের সুবিধা দিয়ে মানসিকভাবে চাঙা করে করে দিলো রেফারি।’ সমতায় থাকা ম্যাচের ফলাফল নিশ্চিত হয় ব্রাজিলের ভিনিসিয়াস মারকুয়েজের গোলে। আর স্বাগতিকদের পক্ষে গোলটি আসে ম্যাচের যোগ করা সময়ের তৃতীয় মিনিটে। এরফলে ব্রাজিল ২০০৫ সালে অনুর্ধ্ব-১৭ তে মেক্সিকোর কাছে ফাইনাল হারার বদলা নিলো।