খেলাধুলাজাতীয়প্রধান সংবাদ

ফিফা র‌্যাংকিংয়ে ৩ ধাপ এগিয়েছে বাংলাদেশ

ফাইল ছবি

ক্রীড়া ডেস্ক, রাইজিং কক্স: ফিফার সর্বশেষ র‌্যাংকিংয়ে তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। সাম্প্রতিক সময়ে জামাল ভূঁইয়ার নেতৃত্বে দারুণ খেলার সুবাদে এই উন্নতি হলো লাল-সবুজদের। ১৮৭ থেকে বর্তমানে ১৮৪-তে উঠে এসেছে বাংলাদেশ।

র‌্যাংকিংয়ের এই সময়ে বিশ্বব্যাপী জাতীয় দলের মোট ১৮৪টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। যেখানে আলজেরিয়া, মরক্কো, গিনি ও লিবিয়ার সমান যৌথভাবে সর্বোচ্চ ৪টি ম্যাচ খেলেছে জেমি ডে’র শিষ্যরা।

চার ম্যাচের দুটিতে বাংলাদেশ ঘরের মাঠে প্রীতি ফুটবলে ভুটানের বিপক্ষে জয় তুলে নেয়। আর বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইপর্বের ঘরের মাঠে লড়াই করে হারে ২০২২ বিশ্বকাপ আয়োজক কাতারের বিপক্ষে। তবে নিজেদের চতুর্থ ম্যাচে ভারতের মাটিতে তাদেরই বিপক্ষে জয়ের সমান ড্র করে ফেরে।

মূলত এমন সাফল্যের পরই উন্নতি হয় বাংলাদেশের। তবে বাংলাদেশের বিপক্ষে ড্র করা ভারত পিছিয়ে পড়েছে। দুই ধাপ অবনতি হয়ে ১০৬-এ নেমে গেছে সূনীল ছেত্রীরা।

এদিকে ফিফা র‌্যাংকিংয়ে শীর্ষ চার দলের অবস্থান আগের জায়গাতেই রয়েছে। বেলজিয়াম, ফ্রান্স, ব্রাজিল ও ইংল্যান্ড এই শীর্ষ চারে অবস্থান করছে। একধাপ উন্নতিতে পাঁচে উরুগুয়ে। একধাপ অবনতিতে ছয়ে পর্তুগাল। তেমনি ভাবে ৭ ও ৮ নম্বরস্থান অদলবদল করেছে ক্রোয়েশিয়া (৭) ও স্পেন। আর্জেন্টিনা (৯) একধাপ উন্নতি করে পিছিয়ে দিয়েছে কলম্বিয়াকে।