বই মেলা ১৮ মার্চ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত

ফাইল ছবি

রাইজিং কক্স ডেস্ক : আগামী ১৮ মার্চ থেকে শুরু হতে যাওয়া এবারের অমর একুশে বই মেলা চলবে ১৪ এপ্রিল পর্যন্ত। অর্থাৎ এবারের বই মেলা চলবে ২৯ দিন।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) বিকালে এ তথ্য নিশ্চিত করেন বাংলা একাডেমির পরিচালক ও মেলা পরিচালনা কমিটির সদস্য সচিব জালাল আহমেদ।

তিনি বলেন, আজ প্রকাশকদের সঙ্গে বৈঠক হয়েছে। সেই বৈঠকে মেলা শেষের তারিখ নির্ধারণ হয়।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) সন্ধ্যায় বাংলা একাডেমির মহাপরিচালক হাবিবুল্লাহ সিরাজী জানান, এবারের অমর একুশে বই মেলা শুরু হবে ১৮ মার্চ। তবে মেলা কবে শেষ হবে সে বিষয়ে তিনি সে সময় প্রকাশকদের সঙ্গে আলাপ করে সিদ্ধান্ত নেওয়ার কথা জানান।

বাংলা একাডেমি সূত্রে জানা যায়, এবারও একাডেমি প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী উদ্যানে বইমেলা হবে। তবে গতবারের তুলনায় এবার মেলায় স্টলের সংখ্যা কম হবে। মেলায় দর্শনার্থী প্রবেশের ক্ষেত্রেও কিছু বিধি-নিষেধ আরোপ করা হবে। যাতে মেলার ভেতরে করোনারোধে স্বাস্থ্যবিধি নিশ্চিত করা যায়। এছাড়া প্রকাশকদের প্রস্তাব অনুযায়ী স্টল বরাদ্দের টাকাও কিছুটা কমানো হতে পারে।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে থাকছে ১০০ বই

বাংলা একাডেমি সূত্রে জানা যায়, এবারের বইমেলায় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ১০০টি বই করার চিন্তাভাবনা রয়েছে প্রতিষ্ঠানটির। এখন পর্যন্ত ২৭টি বই প্রকাশিত হয়েছে। বাকি বইগুলোর মধ্যে ২০টির মতো প্রকাশিত হবে। ইতোমধ্যে বঙ্গবন্ধুর ওপর প্রকাশ করা বইয়ের তালিকা নিয়ে কয়েক দফা বৈঠকও করেছে বাংলা একাডেমি।

বাংলা একাডেমির পরিচালক মোবারক হোসেন ঢাকা পোস্টকে বলেন, এবারের মেলায় বঙ্গবন্ধুর ওপর কোন কোন বই প্রকাশ হবে, তার তালিকা আমার মোটামুটি চূড়ান্ত করে ফেলেছি। এবার মেলায় বঙ্গবন্ধুর ওপর ১০টির বেশি বই প্রকাশিত হতে পারে।

বই মেলায় জাগতিক প্রকাশনের স্টলে পাওয়া যাবে বইটি।

বাংলা একাডেমির তথ্যানুযায়ী, ২০২০ সালের অমর একুশে গ্রন্থমেলায় ৮২ কোটি টাকার বই বিক্রি হয়। নতুন বই প্রকাশিত হয় চার হাজার ৯১৯টি। বাংলা একাডেমি প্রকাশ করে ৪১টি নতুন বই। সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমি অংশে মিলিয়ে ৫৬০টি প্রতিষ্ঠানকে ৮৭৩টি ইউনিট বা স্টল বরাদ্দ দেওয়া হয়।

অমর একুশে গ্রন্থমেলা, একুশে বইমেলা হিসেবেও পরিচিত। বাংলাদেশের ঐতিহ্যবাহী মেলাগুলোর অন্যতম এটি। প্রতি বছর পুরো ফেব্রুয়ারি মাসজুড়ে এ মেলার আয়োজন চলে। বাংলা একাডেমির বর্ধমান হাউজ প্রাঙ্গণে এটি অনুষ্ঠিত হলেও ২০১৪ সাল থেকে একাডেমির মুখোমুখি সোহরাওয়ার্দী উদ্যানেও এটি সম্প্রসারণ করা হয়।

রেওয়াজ অনুযায়ী বইমেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। ১৯৮৩ সালে মনজুরে মওলা যখন বাংলা একাডেমির মহাপরিচালক ছিলেন, তখন তিনি বাংলা একাডেমিতে প্রথম অমর একুশে গ্রন্থমেলার উদ্যোগ নেন। কিন্তু শেষ পর্যন্ত বইমেলা করা সম্ভব হয়নি। ১৯৮৪ সালে সাড়ম্বরে বর্তমানের অমর একুশে গ্রন্থমেলার সূচনা হয়। সূত্র : অধিকার

রাইজিংকক্স.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।