‘বঙ্গবন্ধু হোক সর্বদলীয়’

জ্যোতিআর্য শ্রামণ

বঙ্গবন্ধু যেন রাজনৈতিক পক্ষপাতের না হয়ে সামগ্রিক ও সর্বদলীয় বঙ্গবন্ধু হোক আমাদের সোনার বাংলায়। গুটিকয়েক বাঙালি অকৃতজ্ঞ ও পাকিস্থানের রক্তের জাত। তার বহিঃপ্রকাশ ঘটিয়েছে বঙ্গবন্ধু ও বঙ্গবন্ধুর পরিবারকে ১৯৭৫ সালের ১৫ অগাষ্ট, নির্মমভাবে হত্যার মধ্যে দিয়ে।

একটা বিষয়ে ভাবতে খুবই অবাক হওয়ার মত। পাকিস্তান সরকারের আমলে অনেকবার বঙ্গবন্ধু গ্রেপ্তার হয়েছে, জেলে গিয়েছিল তারপরও পাকিস্তান সরকার অন্তত একটিবারও বঙ্গবন্ধুকে হত্যা করার মত সিদ্ধান্ত নিতে পারেনি। যতবার গ্রেপ্তার হয়েছিল ততবার স্বসম্মানে দেশে ফিরে এসেছিল বা নিজ দেশের কারাগার থেকে বের হয়েছিল। কিন্তু দেশ স্বাধীন হওয়ার পর যে বাঙালিরা বিশ্বস্ত ছিল ও যাদের জন্য সুদীর্ঘ সংগ্রাম করে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ অর্জন করেছিল তারাই অবশেষে নির্মমভাবে বঙ্গবন্ধুকে ও তাঁর পরিবারকে নিসংশভাবে হত্যা করে, দ্বিতীয়তবার মির্জাফর বাঙালির পরিচয় টা দিয়েছেন।

হত্যাকারীরা ঠিকভাবে জানতো যে, এই বাংলার জন্মের সাথে ভারতের রক্তের সম্পর্ক ছিল। তারা বাংলাদেশের বা বঙ্গবন্ধুকে আঘাত করার জন্য একটা ভারতের ব্যস্ততম দিবস খোঁজে বের করেছিল। যেন সমগ্র ভারতবর্ষ ব্যতিব্যস্ত থাকবে তাঁদের ১৫ আগস্ট  স্বাধীনতা দিবস নিয়ে, আর এই সুবাদে বঙ্গবন্ধু ও স্বপরিবারকে নিশ্চিহ্ন করা হবে। আরও একটি হয়তো পাকিস্তানের প্লান ছিল ভারতীয়রা স্বাধীনতা দিবসের এক দিকে আনন্দে মত্ত হবে ঐ দিকে বাংলাদেশ ও বঙ্গবন্ধুকে নিয়ে টেনশন করার মত সময় ও পরিবেশ হয়তো ভারতের ভবিষ্যতেও থাকবে না। এ ছিল এক অসাধারণ চৌর্য ও ধূর্ত প্রকৃতির পরিকল্পনা।

বঙ্গবন্ধুকে আমরা যারা নতুন প্রজন্ম হয়তো দেখিনি কিন্তু বঙ্গবন্ধুর সিংহের গর্জন, তাঁর হুঙ্কার ও হুশিয়ী ছিল অবৈধ পাকিস্তান সরকারের বিরুদ্ধে তা আমরা ইতিহাসে এখনো শুনতে ও দেখতে পায়। জাতির পিতা বঙ্গবন্ধু মারা গেছে এটা একটা বাঙালির জন্য দুঃস্বপ্ন ও অনাঙ্ক্ষিত দূর্ঘটনা। কিন্তু বাস্তবতা হল যতদিন বিশ্ব মানচিত্রে বাংলাদেশের নাম রবে, ততদিন অবশ্যই থাকবে বিশ্ববরেণ্য নেতা জাতিরপিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাম। নতুন প্রজন্মের পক্ষে থেকে স্মরণ করছি কৃতজ্ঞতা ভরে স্বাধীন বাংলাদেশ উপহার দেওয়ার জন্য আমাদের।
“জয়তু ১৫ই অগাষ্ট, “জয় বঙ্গবন্ধু”।

রাইজিংকক্স.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।