খেলাধুলাবন্দর নগরীশিক্ষাঙ্গন

বর্ণাঢ্য আয়োজনে চবিতে ১৮ দিনব্যাপী ক্রীড়া উৎসব শুরু

সংবাদ বিজ্ঞপ্তি : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখাতার বলেছেন, সুস্থ দেহে বাস করে সুন্দর মন। জঙ্গি-সন্ত্রাস ও মাদকমুক্ত সমাজ বিনির্মাণে এবং শিক্ষার্থীদের সুন্দর মনের আলোকিত মানবসম্পদ হিসেবে গড়ে ওঠতে একাডেমিক শিক্ষার পাশাপাশি নিয়মিত শরীর চর্চা ও খেলাধুলার বিকল্প নাই।

বর্ণাঢ্য আয়োজনে ৬ জানুয়ারি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় খেলার মাঠে ১৮ দিন (৬-২৩) ব্যাপী বিশ্ববিদ্যালয় ক্রীড়া উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে তিনি এসব কথা বলেন।

সকাল সাড়ে ৯ টায় মাননীয় উপাচার্য বেলুন ও ফেস্টুন উড়িয়ে বিশ্ববিদ্যালয়ের প্রথম হল আলাওল হলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা-২০২০ উদ্বোধনের মাধ্যমে এ ক্রীড়া উৎসবের সূচনা করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি সমাজ বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. ফরিদ উদ্দিন আহামেদ।

মাননীয় উপাচার্য তাঁর ভাষণে উপস্থিত সকলকে স্বাগত ও ইংরেজি নববর্ষের শুভেচ্ছা জানান। তিনি বলেন, খেলাধুলা ও শরীর চর্চা মানবদেহকে সুরক্ষা করে। এ লক্ষ্যে শিক্ষার্থীদের পড়ালেখার পাশাপাশি নিয়মিত খেলাধুলা ও শরীরচর্চা অব্যাহত রেখে সুস্থ ও সবল দেহের অধিকারী হতে হবে। তিনি আরও বলেন, আমাদের প্রাণপ্রিয় শিক্ষার্থীরা খেলাধুলার বিভিন্ন ইভেন্টে অংশগ্রহণ করে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বিজয়ী হয়ে দেশের জন্য সুনাম অর্জন করেছে; যা আমাদের জন্য অত্যন্ত আনন্দের ও গৌরবের। এ ধারাবাহিকতা অব্যাহত রাখতে মাননীয় উপাচার্য শিক্ষার্থীদের লেখাপড়ার পাশাপাশি নিয়মিত খেলাধুলায় অনুশীলনের পরামর্শ দেন। আলাওল হলের প্রভোস্ট প্রফেসর আবদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন শারীরিক শিক্ষা বিভাগের পরিচালক জনাব মো. মোয়াজ্জেম হোসেন।

উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় সংগীতের সুর ও মুর্চ্ছনায় মাননীয় উপাচার্য জাতীয় পতাকা, সমাজবিজ্ঞান অনুষদের ডিন বিশ্ববিদ্যালয় পতাকা, আলাওল হলের প্রভোস্ট হল পতাকা ও শারীরিক শিক্ষা বিভাগের পরিচালক অলিম্পিক পতাকা উত্তোলন করেন। মশাল হাতে মাঠ প্রদক্ষিণ করেন হলের কৃতি ক্রীড়াবিদ আবদুল্লাহ আল মারুফ হোসেন। বিচারকদের পক্ষে প্রধান বিচারক প্রাণ রাসয়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক সাইদুল ইসলাম সোহেল এবং ক্রীড়াবিদদের পক্ষে কৃতি ক্রীড়াবিদ আহসানুল বান্না তামিমকে মাননীয় উপাচার্য শপথ বাক্য পাঠ করান। আলাওল হলের আবাসিক শিক্ষক জনাব বিপ্লব কুমার দে-এর নেতৃত্বে অনুষ্ঠিত হয় ক্রীড়াবিদদের মার্চপাস্ট।

উদ্বোধন অনুষ্ঠানে চবি সিনেট ও সিন্ডিকেট সদস্যবৃন্দ, বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ, চবি শিক্ষক সমিতির নেতৃবৃন্দ, রেজিস্ট্রার, হলের প্রভোস্টবৃন্দ, চবি প্রক্টর ও সহকারী প্রক্টরবৃন্দ, ছাত্র-ছাত্রী পরামর্শ ও নির্দেশনার পরিচালক, উক্ত হলের আবাসিক শিক্ষকবৃন্দ, বিভাগীয় সভাপতি, ইনস্টিটিউট ও গবেষণা কেন্দ্রের পরিচালকবৃন্দ, অফিস প্রধানবৃন্দ, অফিসার সমিতি, কর্মচারী সমিতি ও কর্মচারী ইউনিয়নের নেতৃবৃন্দ এবং বিপুল সংখ্যক ক্রীড়ামোদী শিক্ষার্থী এবং সুধিবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন উক্ত হলের সিনিয়র পেশ ইমাম জনাব মো. হাসানুজ্জামান।

অনুষ্ঠান সঞ্চালনা করেন চবি তথ্য অফিসের সহকারী রেজিস্ট্রার জনাব মোহাম্মদ হোসেন।