খেলাধুলা

বিকেএসপিতে এলো আধুনিক ক্রিকেট প্রযুক্তি ‘ব্যাটসেন্স’

ক্রীড়া ডেস্ক, রাইজিং কক্স : ক্রিকেট বিশ্বকাপের সময় অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার ব্যাটে ব্যবহার করেছেন ব্যাটসেন্স। তখন প্রথমবারের মতো আলোচনায় আসে যন্ত্রটি। ‘ব্যাটসেন্স’ নামক অত্যাধুনিক এই যন্ত্রটি ব্যাটসম্যানকে নিজের ব্যাটিংয়ের সব তথ্য দেবে।

ভিডিও বিশ্লেষকের মতো ব্যাটিং কতটা নিখুঁত হচ্ছে, ব্যাটের গতি কেমন ছিল, কতগুলো বল খেলা হয়েছে এসব তথ্য জানাবে। বাংলাদেশে প্রথমবারের মতো এই যন্ত্র বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বিকেএসপি) ব্যবহৃত হচ্ছে। ২৭ই নভেম্বর (বুধবার) বিকেএসপির কনফারেন্স রুমে একটি সেমিনারে প্রযুক্তিটির ব্যবহার সম্পর্কে আলোচনা করা হয়।

ব্যাটিংয়ের টেকনিক-ভুলত্রুটি বিশ্লেষণের জন্য কোচ বা পরামর্শকের দ্বারস্থ হতে হয় ব্যাটসম্যানদের। তবে তারা ব্যস্ত থাকলেও মোবাইল ফোনে দেখে নিজের সম্পর্কে জানতে পারবে একজন ব্যাটসম্যান। এই যন্ত্র তথ্য মজুদ রাখে বলে, নিজেকে নিয়ে বারবার পর্যালোচনা করতে পারবে ক্রিকেটাররা।

ব্যাটসম্যানদের সুবিধার্থে এই যন্ত্র বিকেএসপিতে আনেন লন্ডনপ্রবাসী সাবেক ক্রিকেটার শহীদুল রতন। স্মার্ট ক্রিকেট তৃণমূল পর্যায়ে ছড়িয়ে দিতে এই উদ্যোগ তার। বিকেএসপিতে নেট সেশনে ক্রিকেটাররা এটি দিয়ে অনুশীলনও করেছে। আর ‘ব্যাটসেন্স’ আইসিসি স্বীকৃত। বিকেএসপির বিখ্যাত কোচ নাজমুল আবেদিন ফাহিম বলেন, ‘হয়ত অনেক তথ্যই পাওয়া যাবে, যার জন্য আগের মতো বেশি পরিশ্রম করতে হবে না। সবকিছু মিলিয়ে আমার মনে হয় ইতিবাচক প্রভাব রাখতে পারে, যদি সঠিকভাবে ব্যবহার করা যায়।’