জাতীয়প্রধান সংবাদসীমান্ত

বিজিবির বাধায় রোহিঙ্গা অনুপ্রবেশের চেষ্টা ব্যর্থ

বিজিবির টহল। ফাইল ছবি

শফিক আজাদ, উখিয়া : গত কয়েকদিন ধরে সীমান্তের বিভিন্ন পয়েন্ট দিয়ে মিয়ানমার থেকে রোহিঙ্গা অনুপ্রবেশের চেষ্টা চালিয়ে আসছে। বিশেষ করে উখিয়া আঞ্জুমানপাড়া, টেকনাফের তুলাতলি, উলুবনিয়া দিয়ে কয়েক দফা এদেশে অনুপ্রবেশের চেষ্টা চালায় রোহিঙ্গারা। অনুপ্রবেশের ব্যর্থ হয়ে পদ পরিবর্তন করে নতুন করে রোহিঙ্গা বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের তুমব্রু সীমান্ত দিয়ে ফের চেষ্টা চালালে বিজিবি তাদেরকে চত্রভঙ্গ করে মিয়ানমারের অভ্যান্তরে ঠেলে দেয়।

রবিবার (১২ এপ্রিল) ভোর সাড়ে ৫টার দিকে তুমব্রু সীমান্তের ৩২ ও ৩৩ নম্বর পিলারের কাছে ২০ থেকে ৩০ জনের একটি রোহিঙ্গা দল সীমান্ত দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টা করলে বিজিবি তাদের ঠেকাতে সক্ষম হয়।

সীমান্তের তুমব্রু এলাকার বাসিন্দা আহমদ হোসেন বলেন, রবিরার ভোর সকালে ২০/৩০জনের একটি রোহিঙ্গার দল তুমব্রু কোনারপাড়া দিয়ে এদেশে নতুন করে অনুপ্রবেশের চেষ্টা করে। এসময় বিজিবি রোহিঙ্গা অনুপ্রবেশটি চত্রভঙ্গ করে দেয়।

সীমান্ত এলাকায় বসবাসকারী স্থানীয় লোকজনের অভিযোগ এসব অসুস্থ রোহিঙ্গারা যদি এপারে চলে আসে তাহলে এখানে পরিস্থিতি কি হয়, একমাত্র আল্লাহ ছাড়া আর কেউ জানেনা। কারণ ধারণা করা হচ্ছে করোনা আক্রান্ত তারা।

কক্সবাজার বিজিবি ৩৪ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল আলী হায়দার আজাদ আহমদ জানান, গত কয়েকদিন থেকে বেশকিছু রোহিঙ্গা বান্দরবান ও কক্সবাজার সীমান্ত দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টা চালাচ্ছে। রবিবার ভোরে এরকম একটি রোহিঙ্গা দলকে ছত্রভঙ্গ করে দেয় বিজিবি। স্থানীয় সূত্রে জানা গেছে এসব রোহিঙ্গাদের অধিকাংশ করোনা ভাইরাসের আক্রান্ত। চিকিৎসার জন্য এদেশে অনুপ্রবেশের চেষ্টা চালাচ্ছে।